BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

রাজস্থানের এক জেলাতেই ১০ দিনে করোনা আক্রান্ত তিনশোর বেশি শিশু, বাড়ছে উদ্বেগ

Published by: Biswadip Dey |    Posted: May 23, 2021 5:19 pm|    Updated: May 23, 2021 6:28 pm

Over 300 child and young test positive for Covid-19 in Rajasthan | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল দেশ। এরই পাশাপাশি উদ্বেগ বাড়ছে তৃতীয় ঢেউ নিয়েও। সংক্রমণের পরের ধাপে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে, এমন আশঙ্কা রয়েছে। কিন্তু তার আগেই রাজস্থানের (Rajasthan) দুঙ্গারপুরে ৩০০-র বেশি শিশুদের করোনা আক্রান্ত হওয়ার ঘটনায় উদ্বেগ বাড়ছে। প্রশ্ন উঠছে, তাহলে কি এখানে তৃতীয় ঢেউ এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে?

জানা গিয়েছে গত ১২ মে থেকে মাত্র দিন দশেকের মধ্যেই গুজরাটের সীমান্ত সংলগ্ন এই জেলার শিশু ও কমবয়সিদের আক্রান্তের সংখ্যা ৩১৫। এর মধ্যে ০ থেকে ৯ বছর বয়সিদের সংখ্যা ৬০। এর থেকে বেশি বয়সি নাবালক-নাবালিকাদের মধ্যে আক্রান্তের সংখ্যা ২৫৫। স্বাভাবিক ভাবেই এই পরিসংখ্যানে চিন্তার ভাঁজ প্রশাসনের কপালে। তবে সেই সঙ্গে প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তৃতীয় ঢেউ শুরু হয়েছে, এমন কোনও রকম সম্ভাবনাই দেখা যায়নি।

[আরও পড়ুন: দিল্লিতে লকডাউন বাড়িয়েও আনলক শুরুর ইঙ্গিত কেজরিওয়ালের, নিষেধাজ্ঞা তুলছে মধ্যপ্রদেশও]

পাশাপাশি জানানো হয়েছে, দুঙ্গারপুরের যথাযথ ব্যবস্থাপনার জন্য ওই সমস্ত শিশু ও কিশোর-কিশোরীদের সঠিক চিকিৎসা শুরু করা গিয়েছে। এখানে অক্সিজেন কনসেন্ট্রেটর ও অন্যান্য সরঞ্জাম মজুত রয়েছে। তাছাড়া শিশুদের ক্ষেত্রে শিশু বিভাগগুলিকে আ‌লাদা ভাবে প্রস্তুত করা হয়েছে।

প্রসঙ্গত, করোনার প্রথম ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার কথা সেভাবে শোনা না গেলেও দ্বিতীয় ঢেউয়ে কিন্তু শিশু ও কমবয়সিদের আক্রান্ত হওয়ার বহু নজিরই সামনে এসেছে। এহেন পরিস্থিতিতে আশঙ্কায় উঠে আসছে তৃতীয় ঢেউয়ের (Third wave of Covid-19) কথাও। যা নাকি কমবয়সিদের, বিশেষ করে শিশুদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে চলেছে। তাই এখন থেকেই এর মোকাবিলা করতে বিশেষ সতর্কতার প্রয়োজন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এবং এজন্য যত বেশি সংখ্যক মানুষকে দ্রুত টিকাকরণ করানো যাবে, ততই পরবর্তী সংক্রমণের ঢেউগুলিকে আটকানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত দেশের ১৮-৪৫ বছরের নাগরিকদের টিকাকরণে সেভাবে গতি আসেনি।

[আরও পড়ুন: ‘যশ’ মোকাবিলায় রিভিউ মিটিং প্রধানমন্ত্রীর, NDRF ও নৌসেনাকে বিশেষ নির্দেশ মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement