BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

২০২১-এ আত্মঘাতী দেড় লক্ষেরও বেশি, গৃহবধূদের মধ্যে বাড়ছে আত্মহত্যার প্রবণতা

Published by: Biswadip Dey |    Posted: August 30, 2022 3:01 pm|    Updated: August 30, 2022 3:12 pm

Over 45 Thousand females committed suicide in 2021, over half were housewives। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এদেশে নারীদের বিপন্নতা যে ক্রমেই বেড়ে চলেছে তার জ্বলন্ত নিদর্শন ধরা পড়ল ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’ তথা এনসিআরবির পরিসংখ্যানে। ২০২১ সালে আত্মহত্যা (Suicide) করেছেন ৪৫ হাজার ২৬ জন মহিলা। তাঁদের অর্ধেকই গৃহবধূ।

পরিসংখ্যানে স্পষ্ট ইঙ্গিত দেশের গৃহবধূদের মধ্যে আত্মহত্যার মর্মান্তিক পথ বেছে নেওয়ার প্রবণতা বাড়ছে। মোট ২৩ হাজার ১৭৯ জন নিজেই নিজের জীবন শেষ করে দিয়েছেন। যা ২০২০ সালের তুলনায় ৩.৬ শতাংশ বেশি। নিঃসন্দেহে এই বৃদ্ধি আশঙ্কাজনক, মনে করছে ওয়াকিবহাল মহল। এই পরিসংখ্যানে শীর্ষে তামিলনাড়ু, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র। গত বছর যথাক্রমে ৩ হাজার ২২১ জন, ৩ হাজার ৫৫ জন ও ২ ৮৬১ জন আত্মহত্যা করেছেন ওই রাজ্যগুলিতে। গৃহবধূদের পাশাপাশি বহু ছাত্রী ও শ্রমজীবী মহিলাও আত্মহত্যা করেছেন ২০২১ সালে। পরিসংখ্যান বলছে তাঁদের ক্ষেত্রে সংখ্যাটা যথাক্রমে ৫ হাজার ৬৯৩ ও ৪ হাজার ২৪৬ জন।

[আরও পড়ুন: কমিটি গঠনের নির্বাচনে তুমুল অশান্তি! অনিশ্চয়তার মুখে বাগবাজার সার্বজনীনের পুজো]

সব মিলিয়ে ১ লক্ষ ৬৪ হাজার ৩৩ জন মানুষ আত্মহননের পথ বেছে নিয়েছে গত বছর। তাঁদের মধ্যে একটা বড় অংশই দিনমজুর। সব মিলিয়ে ২০২১ সালে আত্মহত্যা করেছেন ৪২ হাজার ৪ জন শ্রমজীবী। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৩৭ হাজার ৬৬৬ জন। সব মিলিয়ে আগের বছরের তুলনায় ২০২১ সালে দিনমজুরদের মধ্যে আত্মহত্যা বেড়েছে ১১.৫২ শতাংশ। যেখানে মোট আত্মহত্যা আগের বছরের তুলনায় বেড়েছে ৭.১৭ শতাংশ, সেখানে দিনমজুরদের মধ্যে আত্মহত্যার পরিমাণ তারও বেশি।

দিনমজুরদের পরই পরিসংখ্যানে দ্বিতীয় স্থানে স্বনির্ভর ব্যক্তিরা। ২০২০ সালের থেকে ২০২১ সালে তাঁদের মধ্যে আত্মহত্যার ঘটনা বেড়েছে ১৬.৭৩ শতাংশ। কৃষিক্ষেত্রে রয়েছেন এমন মানুষদের মধ্যে আত্মহত্যা করেছেন ১০ হাজার ৮৮১ জন। তবে পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালের তুলনায় হ্রাস পেয়েছে বেকারদের আত্মহত্যার ঘটনা। ২০২১ সালে উপার্জনহীন ১৩ হাজার ৭১৪ জন আত্মহত্যা করেছেন। যা গত বছরের তুলনায় (১৫ হাজার ৬৫২ জন) অনেকটাই কম।

[আরও পড়ুন: বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি আদানি, প্রথম এশীয় হিসাবে রেকর্ড ভারতীয় শিল্পপতির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে