২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

হেলিকপ্টারে আসবেন রাম, দীপাবলিতে সাড়ে ৫ লক্ষ প্রদীপ জ্বলবে অযোধ্যায়

Published by: Monishankar Choudhury |    Posted: October 26, 2019 3:15 pm|    Updated: October 26, 2019 3:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাম মন্দির নিয়ে রায় আসন্ন। সরাসরি দেখা না গেলেও, চাপা উত্তেজনা রয়েছে দেশজুড়ে। এহেন পরিস্থিতিতে দীপাবলি  পালনে তৈরি ‘রাম জন্মভূমি’ অযোধ্যা। এবছর ৫ লক্ষ ৫০ হাজার মাটির প্রদীপ জ্বালিয়ে নয়া রেকর্ড গড়তে চলেছে শহরটি।

উত্তরপ্রদশে ক্ষমতায় এসেই দীপোত্‍সব শুরু করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবছরও অযোধ্যায় দীপাবলী পালনের জন্য ১৩০ কোটি টাকা বরাদ্দ করেছে যোগী সরকার। অযোধ্যার বিজেপি বিধায়ক বেদপ্রকাশ গুপ্তা বলেন, ‘ দীপোত্‍সব পর্যটকদের টানতে সাহাজ্য করবে। এনিয়ে সরকার যথেষ্ট চেষ্টা করছে।’ তিনদিন ধরে অযোধ্যায় চলবে দীপোত্‍সব। জ্বালানো হবে ৫ লক্ষ ৫০ হাজার প্রদীপ। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল, কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী-সহ শাসক দল ও প্রশাসনের অনেকেই। উত্তরপ্রদেশের মুখ্যসচিব আর কে তিওয়ারি জানিয়েছেন, ‘রাম পৈদি’ বা ভগবান রামের জন্মভিটেতে ৪ লক্ষ প্রদীপ জ্বালানো হবে। বাকি প্রদীপগুলি অযোধ্যার অন্য মন্দিরে জ্বালানো হবে। বিশেষ ভাবে সাজানো হবে সরযু ঘাটকে। রাম, সীতা ও লক্ষ্মণের ঘরে ফেরারে প্রতীকী ছবি তুলে ধরতে হেলিকপ্টারে আনা হবে তাঁদের মূর্তি।

দশেরায় লঙ্কার রাজা রাবণকে বধ করে দীপাবলিতেই নাকি অযোধ্যায় ফিরে এসেছিলেন রাম, সীতা ও লক্ষ্মণ। তাঁদের ফেরার আনন্দে আলোয় আলোয় সেজে উঠেছিল গোটা শহর। জ্বলে উঠেছিল লক্ষ লক্ষ প্রদীপ। সেই থেকেই নাকি দীপাবলি পালনের প্রথা শুরু হয়। রাম জন্মভূমি হিসেবে কথিত অযোধ্যায় দীপাবলি পালন যে বিশেষ রূপে হবে তা বলাই যায়। উল্লেখ্য, কয়েকদিন আগেই শেষ হয়েছে অযোধ্যা মামলার শুনানি। আগামী মাসের মধ্যেই শতাব্দী প্রাচীন বিবাদে রায়দান করবে সুপ্রিম কোর্ট। ফলে ছাপা উত্তেজনা রয়েছে দেশজুড়ে। এহেন পরিস্থিতিতে হিন্দু এবং মুসলিম দুই পক্ষেরই তৎপরতা বাড়ছে। ফলে গোটা শহরজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে প্রশাসন।  

[আরও পড়ুন: অযোধ্যা মামলায় রাতারাতি সুর বদল মসজিদের দাবিদার আনসারির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement