১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সেনার উপর পাথর ছুড়তে টাকা পাঠাচ্ছে পাকিস্তান, কাশ্মীরে নয়া চাঞ্চল্য

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 16, 2017 3:45 am|    Updated: October 9, 2019 4:47 pm

Pakistan Govt. funding kashmiri youths for stone pelting, alleges Indian agencies

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তপ্ত কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে পাথর ছুড়তে স্থানীয় যুবকদের জন্য মোটা অঙ্কের অর্থ পাঠাচ্ছে পাকিস্তান৷ ভারতীয় গোয়েন্দা সূত্রে এমন চাঞ্চল্যকর তথ্য পাওয়া গিয়েছে৷ নয়াদিল্লি দীর্ঘদিন ধরেই কাশ্মীরে অশান্তির পিছনে ইসলামাবাদের প্রত্যক্ষ হাত রয়েছে বলে দাবি করছিল৷ কিন্তু শরিফ প্রশাসন তা অস্বীকার করেছে৷ দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় বিক্ষোভকারীদের সঙ্গে ফের সংঘর্ষ হয়েছে নিরাপত্তারক্ষীদের৷ শনিবার দুপুরে পুলওয়ামার ডিগ্রি কলেজের সামনে সংঘর্ষে ২০ জন জখম হয়েছেন৷ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক৷ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রক্ষীরা টিয়ারগ্যাস ছুড়তে বাধ্য হন৷

[এখনও বিজেপির স্বর্ণযুগ আসেনি, আসবে বাংলা জয় করলে: অমিত শাহ]

ভারতীয় গোয়েন্দা সূত্রে জানানো হয়েছে, প্রাচীন পণ্য-বিনিময় পদ্ধতিতে বিক্ষোভকারীদের ‘ক্যাশলেস’ রসদ যোগান দিচ্ছে পাকিস্তান৷ বিনিময় পদ্ধতিতে কোনও জিনিসের পরিবর্তে সমমূল্যের জিনিস দেওয়াই রীতি৷ সূত্রের খবর, পাক-অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদ থেকে শ্রীনগরে আসা পণ্যবাহী ট্রাকের মাধ্যমে অর্থ পাঠানো হচ্ছে পাথর-হামলাকারীদের জন্য৷ পাকিস্তানের এই কৌশল ফাঁস হওয়ার পর থেকে পাক-অধিকৃত কাশ্মীর থেকে শ্রীনগরে আসা পণ্যবাহী ট্রাকগুলির উপর বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে৷ অন্যদিকে, ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফাঁসির সাজা শোনানোয় পাকিস্তানের সঙ্গে সবরকম দ্বিপাক্ষিক আলোচনা বাতিল করল ভারত। শনিবার পাকিস্তানের সঙ্গে সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত ১৭ এপ্রিলের বৈঠক বাতিল বলে ঘোষণা করে কেন্দ্র। আনুষ্ঠানিকভাবে সে কথা পাকিস্তানকে জানানো হয়ে গিয়েছে বলেও খবর সংবাদ সংস্থা সূত্রে।

[হিন্দু পড়ুয়াদের গোমাংস খাওয়ানোর অভিযোগ, ভাঙচুর চারুকলা কেন্দ্রের ক্যান্টিনে]

গতবছর উরি হামলার পর এমনিতেই ভারতের সঙ্গে পাকিস্তানের বেশ কিছু গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক বাতিল হয়ে যায়। কেন্দ্র জানিয়ে দেয়, সীমান্তে যুদ্ধ ও দেশের অন্দরে বৈঠক একসঙ্গে চলতে পারে না। কিন্তু গত ২৭ মার্চ দুই দেশের মধ্যে সম্পর্কের শীতলতা গলিয়ে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী ও পাকিস্তান মেরিটাইম সিকিউরিটি এজেন্সির মধ্যে বৈঠক হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু শনিবার প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানিয়ে দেওয়া হল, কুলভূষণ যাদবকে নিয়ে দুই দেশের মধ্যে উত্তপ্ত পরিবেশে ওই বৈঠক অনুষ্ঠিত হওয়া সম্ভব নয়। সমস্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্রতিবেশী দেশের নাগরিককে ফাঁসির সাজা শুনিয়েছে ইসলামাবাদ, অভিযোগ নয়াদিল্লির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে