১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দুই জওয়ানের মুণ্ডচ্ছেদ পাক সেনার, বদলার শপথ ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 1, 2017 9:02 am|    Updated: May 1, 2017 10:53 am

Pakistan mutilates two jawans body, India vows befitting reply

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মধ্যযুগীয় বর্বরতা পাকিস্তানের। সোমবার বিনা প্ররোচনায় রকেট ও মর্টার হামলা চালিয়ে ২ জওয়ানকে হত্যা করল পাক সেনা। শুধু তাই নয়, যুদ্ধক্ষেত্রের সমস্ত নিয়ম লঙ্ঘন করে শহিদ দুই জওয়ানের মুণ্ডছেদ করে নিয়ে গেল পাক রেঞ্জার্স। ভারত এই ঘটনার তীব্র নিন্দা করে একে ‘নক্ক্যারজনক’ বলে উল্লেখ করেছে। এই ঘটনার যোগ্য জবাব দেওয়া হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে সেনার নর্দার্ন কমান্ড।

এদিন কৃষ্ণ ঘাঁটি সেক্টরের কাছে দু’টি সেনা পোস্ট লক্ষ্য করে বিনা প্ররোচনায় রকেট ও মর্টার বর্ষণ করতে থাকে পাক সেনা। সেনার দুই জওয়ান যাঁরা সেই সময় পেট্রলিং করছিলেন, তাঁদের হত্যা করে মুণ্ডছেদ করে নিয়ে যায় পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম বা ব্যাট। পাকিস্তানের এই জঘন্য আচরণের তীব্র নিন্দা করে প্রাক্তন সেনাকর্তা দেবাশিস দাস বলেন, ”পাকিস্তান মধ্যযুগীয় বর্বরতার প্রমাণ দিচ্ছে বারবার। এবার তাদের ঠান্ডা করার সময় চলে এসেছে। ভারত একবার চাইলেই পাকিস্তানকে উচিত শিক্ষা দিতে পারে। কিন্তু সেনা চাইলেই তো হবে না, রাজনৈতিক মহলকেও চাইতে হবে।”

নিয়ন্ত্রণরেখার কাছে কৃষ্ণ ঘাঁটি সেক্টরে ওই দুই জওয়ান নজরদারি করছিলেন বলে জানা গিয়েছে। পাকিস্তানের এই কুকীর্তিতে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বাড়ল। এর আগে ভারতীয় নৌসেনার সদস্য কুলভূষণ যাদবকে একতরফা ফাঁসির সাজা শুনিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ককে তলানিতে নিয়ে গিয়েছে ইসলামাবাদ। প্রায় ১৫ বারেরও বেশি আবেদন করা সত্ত্বেও তাঁর পরিবার বা ভারতীয় প্রতিনিধি দলকে কুলভূষণের সঙ্গে দেখাটুকু পর্যন্ত করতে দেওয়া হয়নি।


এদিন নর্দার্ন কমান্ড জানিয়েছে, পাকিস্তান সেনাসুলভ আচরণ করেনি। নজরদারির কাজে নিয়োজিত দুই জওয়ানকে হত্যা করে তাঁদের মুণ্ডছেদ করে নিয়ে গিয়েছে পাক সেনা। তাদের এই কাজের যোগ্য জবাব দেওয়া হবে। সূত্রের খবর, বিএসএফ জওয়ান প্রেম সাগর ও সেনা জওয়ান পরমজিৎ সিং এদিন শহিদ হয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন টুইট করে জানিয়েছেন, কোনও দেশ যেন সন্ত্রাসকে প্রশ্রয় না দেয়। দেশের সব প্রান্ত থেকেই পাকিস্তানের এই আচরণের তীব্র নিন্দা করা হয়েছে।

জেনারেল শঙ্কর রায় চৌধুরি এদিন ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’-কে দেওয়া একান্ত প্রতিক্রিয়ায় বলেন, “ভারত সরকারের রাজনৈতিক সদিচ্ছার অভাব রয়েছে। তাই এরকম ঘটনা রোখা যাচ্ছে না। সীমান্তের ওপার থেকে জেহাদিরা এসে এপারে আত্মঘাতী হামলা চালাচ্ছে। জঙ্গিদের লক্ষ্যই হল ম্যাক্সিমাম ড্যামেজ।” এই ধরনের হামলা রুখতে ভারতীয় সেনাকে পরিকাঠামোর উন্নয়নের দিকে নজর দিতে বলে মনে করেন তিনি। নইলে ভবিষ্যতে এ ধরনের আরও ক্ষতি হবে ভারতের, বলছেন জেনারেল শঙ্কর রায় চৌধুরি।

এদিন সকালে পুঞ্চ সেক্টরেও বিনা প্ররোচনায় গুলি চালায় পাকিস্তান। সোমবার সকাল সাড়ে আটটায় জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে প্রবল গোলাগুলি ও মর্টার বর্ষণ করতে থাকে পাক রেঞ্জার্সরা। ওই হামলায় এক বিএসএফ হেড কনস্টেবল ও এক জুনিয়র কমিশনড অফিসার শহিদ হন। পুঞ্চের পাক গোলাগুলিতে আহত হয়েছেন আরও এক জওয়ান। বিএসএফ সূত্রে খবর, সোমবার সকাল ৮.৩০ মিনিটে পাক সেনা ছাউনির দিক থেকে ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসে ভারতীয় সেনা ঘাঁটি লক্ষ্য করে। অধিকাংশ সময়ই স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র থেকে গুলি ছোড়া হয়েছে। রকেটও ছোড়া হয়েছে। ভারতও যোগ্য জবাব দিচ্ছে বলে জানিয়েছে বিএসএফ। মাত্র এক দিনে পাক সেনার হামলায় শহিদ হলেন ৪ জওয়ান।

এই নিয়ে গত এক মাসে অন্তত সাতবার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। ২৭ এপ্রিল নিয়ন্ত্রণরেখা সংলগ্ন জম্মু ও কাশ্মীরের কুপওয়াড়া জেলায় ভারতীয় সেনাঘাঁটিতে হামলা চালায় পাক জঙ্গিরা৷ উরি হামলার কায়দায় ভোর চারটে নাগাদ ওই হামলায় তিন ভারতীয় সেনা শহিদ হন৷ গত ১৯ ও ১৭ এপ্রিল নৌশেরাতে ভারতীয় সেনা চৌকি লক্ষ্য গোলাগুলি ছোড়ে পাকিস্তান। ২০১৬-তে নিয়ন্ত্রণরেখায় ২২৮ বার ও আন্তর্জাতিক সীমান্তের কাছে ২২১ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে পাক রেঞ্জার্সরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে