BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তান থেকে দেদার হেরোইন পাচার পাঞ্জাবে, সতর্ক করল আইবি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 27, 2017 8:55 am|    Updated: January 27, 2017 8:55 am

Pakistan pushing diluted herion in Punjab, warns IB

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান সীমান্ত হয়ে দেদার হেরোইন ঢুকছে ভারতের পাঞ্জাবে। মাদক খাইয়ে যুবসমাজকে আচ্ছন্ন করে রাখতে চায় পাকিস্তান, সতর্ক করল ইন্টেলিজেন্স ব্যুরো। আশার খবর একটাই, নোট বাতিলের পর এই হেরোইন পাচারের পরিমাণ খানিকটা কমেছে।

কেন্দ্রের দেওয়া একটি পরিসংখ্যান বলছে, ২০১৪-য় যেখানে পাঞ্জাবে মাদকদ্রব্যের ৪৩ শতাংশ চোরাপথে পাকিস্তান থেকে আসত, সেখানে ২০১৬-য় মাত্র ১২ শতাংশ মাদক এসেছে পাকিস্তান থেকে। কিন্তু এই সংখ্যা দেখে খুশি হতে নিষেধ করছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। কারণ তাঁদের আশঙ্কা, বাজার বাড়ছে বুঝতে পারলেই পাকিস্তান আরও মাদক ভারতে পাচার করতে উদ্যোগী হবে।

আসন্ন ৪ ফেব্রুয়ারি বিধানসভা নির্বাচনের আগে পাঞ্জাবে এই ড্রাগই সবচেয়ে বড় ইস্যু। কংগ্রেস ও আম আদমি পার্টি-দুই দলই তাদের নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছে, ক্ষমতায় এলে পাঞ্জাবে এক মাসের মধ্যে সব ড্রাগ পাচার বন্ধ করে দেওয়া হবে। নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরোর জোনাল ডিরেক্টর কৌস্তভ শর্মা জানিয়েছেন, পাঞ্জাবে নিয়মিত খাঁটি হেরোইন উদ্ধার হচ্ছে। তবে পরিমাণ এখন খানিকটা কম। ২০১৫ থেকেই পাকিস্তান থেকে এদেশে পাচার হওয়া খাঁটি হেরোইনের পরিমাণ কমেছে। গতবছর রাজ্যে উদ্ধার হওয়া খাঁটি হেরোইনের মধ্যে ২৩ শতাংশ এসেছে পাকিস্তান থেকে, কিন্তু এখন শতাংশের বিচারে সংখ্যাটা ১১-১২। ২০১৫-য় বিএসএফ ও নার্কোটিক্স কর্তারা ১৮৩ কিলো হেরোইন ও পাঞ্জাব পুলিশ ৩০৭ কিলো ড্রাগ উদ্ধার করে।

কিন্তু আশঙ্কার কারণ ভিন্ন। কেন্দ্রীয় গোয়েন্দা ও নার্কোটিক্স কর্তারা বলছেন, সময়ের সঙ্গে সঙ্গে পাক পাচারকারীরা পাচার করা ড্রাগের গুণমান বদলেছে। খাঁটি হেরোইনের ওভারডোজে কারও মৃত্যু হলে হইচই হবে। সেটা আঁচ করে, এখন পাকিস্তান খানিকটা লঘু মানের হেরোইন পাচার করছে। এতে ওভারডোজে মৃত্যুর আশঙ্কা কমলেও, যুবক-যুবতীদের নেশায় আচ্ছন্ন করে রাখে। পাশাপাশি বেড়ে যায় হৃদরোগের আশঙ্কাও। এ দেশে এখনও কোনও সরকারি প্রতিষ্ঠান ড্রাগের ওভারডোজে মৃত্যুর খতিয়ান পেশ করতে পারেনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে