১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাঞ্জাবে প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করলেন পাক মহিলা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 5, 2017 9:29 am|    Updated: February 5, 2017 9:29 am

Pakistani bride votes for the first time in Punjab polls

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবে বিধানসভা নির্বাচনে শনিবার বুথমুখী হয়েছিলেন ৭৫ শতাংশেরও বেশি ভোটদাতা। আর তারই মধ্যেই ভোট দিলেন পাকিস্তান বংশোদ্ভূত এক মহিলা।

(আতঙ্কে মাঠের মধ্যে শুয়ে পড়লেন ক্রিকেটাররা, তারপর…?)

শনিবারই প্রথমবার ভোট দেওয়ার অভিজ্ঞতা অর্জন করলেন ৩৫ বছরের তাহিরা মাকবুল। ২০০৩ সালে পাঞ্জাবের গুরদাসপুরে বিয়ে করে আসেন তিনি। তার আগে ২২ বছর পর্যন্ত পাকিস্তানে থাকলেও কখনও ভোট দেওয়ার সুযোগ হয়নি তাঁর। তাই এ দেশেই প্রথম ভোট দেওয়ার অভিজ্ঞতা হল তাঁর। গত বছর এপ্রিলে ভারতীয় নাগরিকত্ব পেয়েছেন তিনি। তারপরই এবারের বিধানসভা নির্বাচনে কাদিয়ান শহরে নিজের ভোটাধিকার প্রয়োগ করলেন তাহিরা।

(বিনা অনুমতিতে মোদির ছবি ব্যবহার, জিও-পেটিএমকে চিঠি পাঠাল ক্ষুব্ধ কেন্দ্র)

প্রতিবেশী রাষ্ট্রে আহমাদিয়া মুসলিমদের ইসলাম সম্প্রদায়ভুক্ত হিসেবে গণ্য করা হয় না। এবং সেই কারণে সেই সম্প্রদায়ের কেবলমাত্র ৫ শতাংশ মানুষের ভোটাধিকার থাকে। যদিও তাহিরা নিজেকে ইসলাম বলেই মানেন। ফলে শুধুমাত্র ভোটদানের জন্য সেই সংখ্যালঘুদের তালিকায় নিজের নাম লেখাননি তিনি। তাই বিয়ের আগে কখনওই পাকিস্তানে ভোট দেওয়া হয়নি তাঁর। তিন সন্তানের মা হওয়ার পর অবশেষে শনিবার ভোটকেন্দ্রে গিয়েছিলেন পাক মহিলা। প্রথমবার হাতে ভোটদানের কালি লাগিয়ে উচ্ছ্বসিত তিনি। বললেন, “নির্বাচনের দিনটা আমার কাছে ইদের মতোই আনন্দের দিন বলে মনে হচ্ছে। ভারতের নাগরিকত্ব পেয়েছি। তাই ভারতীয় গণতন্ত্রের অংশ হতে পারায় দারুণ লাগছে। প্রথমবার সাধারণ মানুষের ক্ষমতা কতটা, তার অনুভূতি হল।” তিনি জানান, তাঁর মতোই কাদিয়ানে আরও ১২ জন পাক বংশোদ্ভূত মহিলা ভারতীয় নাগরিকত্ব পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে