Advertisement
Advertisement
NIA

শাহী বৈঠকের পরই সিদ্ধান্ত! রিয়াসিতে জঙ্গি হামলায় NIA তদন্তের নির্দেশ কেন্দ্রের

প্রাথমিকভাবে তদন্তকারীদের অনুমান, পাকিস্তানের ষড়যন্ত্রেই চালানো হয়েছিল এই হামলা।

Pakistans big conspiracy behind the Reasi terror attack NIA will investigate
Published by: Amit Kumar Das
  • Posted:June 17, 2024 4:32 pm
  • Updated:June 17, 2024 4:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে একের পর এক জঙ্গি হামলার ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। পরিস্থিতি সামাল দিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের উপস্থিতিতে রবিবার সেনার শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর পরই নজরে এল তৎপরতা। ৯ জুন রিয়াসিতে পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনায় এবার এনআইএ তদন্তের নির্দেশ দিল কেন্দ্র।

সূত্রের খবর, রবিবার শাহের বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রিয়াসিতে জঙ্গি হামলার ঘটনার তদন্ত করবে এনআইএ। জানা গিয়েছে, সেই মতো এনআইএ-এর তরফ থেকে ইতিমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে। জম্মু ও কাশ্মীর পুলিশের হাত থেকে তদন্তভার নিজেদের হাতে নিয়ে নেবে জাতীয় তদন্তকারী সংস্থা। রিয়াসির এই হামলার ঘটনায় ইতিমধ্যেই পাক যোগের ইঙ্গিত পেয়েছেন তদন্তকারীরা। অনুমান করা হচ্ছে, পাকিস্তানের ষড়যন্ত্রেই চালানো হয়েছিল এই হামলা। ফলে কোনওরকম ঝুঁকি না নিয়ে তদন্তভার এনআইএ-এর হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertisement

[আরও পড়ুন: সন্ত্রাসবাদকে রেহাত নয়, কাশ্মীরে রাতভর অভিযানে খতম এক জঙ্গি]

রবিবার মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের সময়েই তীর্থযাত্রীদের বাসে গুলি চালায় জঙ্গিরা। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। কিন্তু এর পরও থামে গুলিবর্ষণ! গুলিতে গুলিতে বাসটিকে ঝাঁজরা করে দিয়ে সমস্ত যাত্রীকে মেরে ফেলাই ছিল উদ্দেশ্য। এই ভয়াবহ হামলায় ১০ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ৪৩। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পারে হামলাকারীরা লস্কর ই তৈবার সদস্য। এবং সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে এই হামলা চালায় তারা। জঙ্গিদের সন্ধান পেতে পুলিশের তরফে স্কেচ প্রকাশ করা হলেও এখনও পর্যন্ত তাদের কোনও খোঁজ মেলেনি। এই অবস্থায় এনআইএ-এর উপরই আস্থা রাখতে চাইকে শাহের মন্ত্রক।

Advertisement

[আরও পড়ুন: পরীক্ষার্থী পিছু ৩০ লাখ আদায়! NEET কেলেঙ্কারির তদন্তে উদ্ধার ৬টি মেয়াদ উত্তীর্ণ চেক]

এদিকে আগামী ২৯ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। তার আগে সন্ত্রাসে লাগাম টানতে রবিবারের বৈঠকে কাশ্মীরের জন্য ‘জিরো টেরর প্ল্যান’ তৈরি করতে নির্দেশ দিয়েছেন শাহ। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, এরিয়া ডমিনেশন এবং জিরো টেরর প্ল্যানের মাধ্যমে যেভাবে কাশ্মীরে (Kashmir) সাফল্য মিলেছে, জম্মুর জন্যও সেইভাবেই কাজ করতে হবে। শাহ আরও বলেছেন, সমস্ত নিরাপত্তারক্ষা সংস্থাগুলোকে এক মিশন ভেবে কাজ করতে হবে যেন দ্রুত সমস্যার মোকাবিলা করা যায়। প্রত্যেক সংস্থার কাজের মধ্যে যেন সামঞ্জস্য থাকে। সন্ত্রাসবাদকে সমূলে উৎখাত করাই মোদি সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন শাহ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ