BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নিরপেক্ষ ভেন্যুতেও পাকিস্তানের সঙ্গে ক্রিকেট নয়, সাফ কথা সুষমার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 1, 2018 7:06 am|    Updated: January 1, 2018 7:06 am

Pakistan's truce violations don't set tone for cricket, says Sushma Swaraj

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দেশের মাটিতে তো নয়ই, তৃতীয় কোনও দেশেও ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ হওয়ার আপাতত কোনও সম্ভাবনা নেই। সাফ জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেছেন, কুটনৈতিক স্তরে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ককে স্বাভাবিক করার চেষ্টা চলছে। মহিলা ও বয়স্ক বন্দিদের মুক্তি দেওয়া প্রস্তাবও দেওয়া হয়েছে। কিন্তু, কাশ্মীরে যেভাবে লাগাতার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন কর চলেছে পাকিস্তান, তাতে ক্রিকেট সিরিজ চালু করার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

[পুলিশের ছেলের হাতেই শহিদ পাঁচ সেনা, পুলওয়ামায় নয়া ত্রাস]  

২০১৬ সালে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যু তুমুল অশান্তি ছড়িয়েছিল কাশ্মীরে। মাঝে নিরাপত্তা বাহিনী লাগাতার অভিযানে পরিস্থিতি কিছুটা শান্ত হয়েছে। সেনার গুলিতে খতম হয়েছে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় জঙ্গি নেতা। কিন্তু, নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা কমেনি। ২০১৭ সালে কাশ্মীরে ৮০০ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। বর্ষশেষেও দক্ষিণ কাশ্মীরে সিআরপিএফ ক্যাম্পে জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। শনিবার গভীর রাতে জঙ্গি হামলায় শহিদ হয়েছেন ৪ জওয়ান। পালটা গুলিতে নিকেশ ৩ জঙ্গিও। এদিকে পাকিস্তানে চর সন্দেহে ধৃত কূলভূষণ যাদবের সঙ্গে তাঁর মা ও স্ত্রী সাক্ষাৎকে ঘিরে ফের নতুন করে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের পারদ চড়েছে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, পরামর্শদাতা কমিটির মাধ্যমে পাকিস্তানের সঙ্গে আলোচনার বসার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করতে মহিলা ও বয়স্ক বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু, পাকিস্তানের লাগাতার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনই ক্রিকেট সিরিজ চালুর পথে প্রধান অন্তরায়। তাই দু’দেশের মাটিতে তো নয়ই, তৃতীয় কোনও দেশেও ভারত ও পাকিস্তান ক্রিকেট সিরিজ হওয়ার সম্ভাবনা নেই।

[ফের বেঙ্গালুরু, বর্ষবরণের নামে অভব্যতা-শ্লীলতাহানি]

প্রসঙ্গত, গত বেশ কয়েক বছর ধরেই ভারত ও পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ বন্ধ। তবে চ্যাম্পিয়নস ট্রফির মতো বহুদেশীয় ক্রিকেট প্রতিযোগিতায় একে অপরের বিরুদ্ধে খেলেছে দুই দেশ। দুবার এদেশে এসেছে পাকিস্তান ক্রিকেট দলও। কিন্তু, সীমান্তের ওপারে কোনও ক্রিকেট ম্যাচে অংশ নেননি বিরাট কোহলিরা।

[রেলে ব্যাপক কেলেঙ্কারি, সিবিআইয়ের নজরে তৎকাল বুকিং সফটওয়্যার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে