Advertisement
Advertisement
small savings schemes

এবার পোস্ট অফিসে বিনিয়োগ করতে গেলেও বাধ্যতামূলক প্যান এবং আধার কার্ড! নয়া নিয়ম কেন্দ্রের

শুক্রবারই স্বল্প সঞ্চয়ে সুদ বেড়েছে।

PAN, Aadhaar become mandatory for small savings schemes | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:April 1, 2023 4:25 pm
  • Updated:April 1, 2023 4:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যান কার্ড (Pan Card) এবং আধার কার্ড (Adhaar Card) ছাড়া আর পোস্ট অফিসের স্বল্প সঞ্চয় স্কিমেও বিনিয়োগ করা যাবে না। ১ এপ্রিল থেকেই চালু হয়ে যাচ্ছে নয়া নিয়ম। শুক্রবার রাতে বিবৃতি জারি করে এই সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার।

এতদিনের নিয়ম অনুযায়ী, পোস্ট অফিসের বিভিন্ন স্বল্প সঞ্চয় স্কিমে বিনিয়োগ করলে আধার কার্ড বা প্যান কার্ড না দেখালেও চলত। বদলে তাঁকে ইলেকট্রিক বিল অথবা পুরসভার ট্যাক্সের নথি জমা করতে হত। কিন্তু এবার থেকে আধার কার্ড এবং প্যান কার্ড নম্বর জমা দেওয়া বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে। কেন্দ্রের নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বার থেকে যে কোনও স্বল্প সঞ্চয়ে বিনিয়োগের ক্ষেত্রে আধার কার্ড এবং প্যান কার্ড জমা দিতেই হবে।

Advertisement

[আরও পড়ুন: এবার জন্ম তারিখ নিয়ে বিতর্কে শতরূপ ঘোষ, শুভেচ্ছা কুড়োতে ব্যবহার করেন লেনিনের জন্মদিন!]

অন্ততপক্ষে আধার কার্ডের নথিভুক্তকরণের নম্বর দিতে হবে। প্যান এবং আধার সংযুক্ত করা না থাকলে অ্যাকাউন্ট খোলার ৬ মাসের মধ্যে সেটা করতে হবে। কেউ যদি অ্যাকাউন্ট খোলার সময় প্যান এবং আধার কার্ডের নম্বর না দিতে পারেন, তাহলে তাদের দু’মাস সময় দেওয়া হবে ওই তথ্য জমা দেওয়ার জন্য। সেটাও না দিতে পারলে সাময়িকভাবে ওই অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা জারি করা হবে। যতদিন আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্য জমা না পড়ছে ততদিন অ্যাকাউন্ট সাসপেন্ডই থাকবে।

Advertisement

[আরও পড়ুন: স্বাভাবিক ছন্দে ফিরছে হাওড়া, অশান্তির ঘটনার তদন্তভার নিল সিআইডি]

পোস্ট অফিসের একাধিক স্মল সেভিংস স্কিমে (Small Savings Scheme) গ্রামাঞ্চলের বাসিন্দাদের মধ্যে বেশ জনপ্রিয়। সেভিংস ডিপোজিট (Savings Deposite), পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, কিষান বিকাশ পত্র, মান্থলি ইনকাম স্কিমের মতো পোস্ট অফিসের বেশ কিছু প্রকল্প প্রান্তিক মানুষের বিনিয়োগের ক্ষেত্রে প্রথম পছন্দ। শুক্রবার এই প্রকল্পগুলির সুদের হারও বাড়ানো হয়েছে। এই প্রান্তিক শ্রেণীর মানুষের একটা বড় অংশেরই এখনও প্যান কার্ড নেই। স্বাভাবিকভাবেই বিনিয়োগ করতে গিয়ে বাড়তি ভোগান্তির সম্মুখীন হতে হবে তাঁদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ