BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে আধার-প্যান লিংকের মেয়াদ বাড়ল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 28, 2018 4:22 pm|    Updated: September 2, 2019 1:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে বাড়ল আধারের সঙ্গে প্যান কার্ডের লিংকের মেয়াদ। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস জানিয়ে দিল, দুই গুরুত্বপূর্ণ নথি সংযুক্তিকরণের মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে CBDT আধার-প্যান লিংকের শেষ তারিখ ৩১ মার্চ বলে ঘোষণা করেছিল।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস জানিয়েছে, আইটি রিটার্নের জন্য আধার-প্যানের সংযুক্তিকরণের মেয়াদ বাড়ানো হয়েছে। এর আগে ৩১ মার্চকে ডেডলাইন ধরে এগোলেও সুপ্রিম কোর্টের সাম্প্রতিকতম নির্দেশ মোতাবেক মেয়াদ এবার আরও একদফা বাড়ল বলে মনে করা হচ্ছে। বায়োমেট্রিক সিস্টেমকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে মামলা চলছে। পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে আধারের মামলাটি বিচারাধীন।

[১ জুলাই থেকে আয়কর রিটার্ন, নয়া প্যান কার্ডে বাধ্যতামূলক আধার]

এই নিয়ে চতুর্থবার আধারের সঙ্গে প্যান কার্ডের লিংকের মেয়াদ বাড়ল। অথচ, আয়্কর আইনের সেকশন ১৩৯ এএ(২) জানাচ্ছে, যাঁদের আধার রয়েছে, প্রত্যেক সেই ভারতীয় নাগরিককে পয়লা জুলাই, ২০১৭ থেকে আইটি রিটার্ন জমা দিতে আধার সংযুক্তিকরণ করতেই হবে। সুপ্রিম কোর্ট অবশ্য জানিয়েই রেখেছে যে, যাঁদের এখনও আধার কার্ড বা আধার এনরোলমেণ্ট আইডি নেই৷ তাই আয়কর দপ্তর এখনই তাঁদের প্যান কার্ড বাতিল করতে পারবে না৷ কিন্তু আধার নম্বর পেলে তা কর রিটার্নে যুক্ত করতেই হবে৷ আধার বাধ্যতামূলক করা নিয়ে মামলা চলছে সাংবিধানিক বেঞ্চে৷ সেই ইস্যুর নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যাঁদের আধার কার্ড নেই, তাঁদের বিরু‌দ্ধে ব্যবস্থা নেওয়া হবে না৷

সুপ্রিম কোর্ট সম্প্রতি জানিয়েছে, আধারের বৈধতা নিয়ে আদালতের রায় না বেরনো পর্যন্ত আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে ১২ সংখ্যার আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। প্যানের সঙ্গেও সংযুক্ত করাতে হবে। মোবাইল, ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও একই নিয়ম। পাশাপাশি একাধিক সরকারি সুযোগ-সুবিধা পেতে গেলে আধার কার্ড ছাড়া গতি নেই। তেমনটাই জানিয়েছিল কেন্দ্র। তবে শীর্ষ আদালতের সাম্প্রতিকতম নির্দেশে স্পষ্ট, সরকারি সুবিধা পেতে আপাতত বাধ্যতামূলক নয় আধার কার্ড লিংকিং।

[কর ফাঁকির অভিযোগে Cognizant-এর ব্যাংক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করল আয়কর বিভাগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement