০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাত্র ১০ মিনিটে পাশ বিল! সংসদে বিরোধীদের পালটা ‘একপেশে’ নীতি Modi সরকারের

Published by: Subhajit Mandal |    Posted: August 8, 2021 9:39 am|    Updated: August 8, 2021 9:39 am

Parliament monsoon session: only 10 minutes per bill, TMC lashes out at government | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাদল অধিবেশনে (Monsoon Session) ঐক্যবদ্ধ বিরোধীদের বিক্ষোভের জেরে কার্যত স্তব্ধ সংসদের কর্মকাণ্ড। বারবার মুলতুবি হচ্ছে অধিবেশন। বাদল অধিবেশনের প্রথম তিন সপ্তাহে কার্যত সেভাবে কাজই হয়নি। অথচ, এর মধ্যেই সংসদের দুই কক্ষ মিলিয়ে ২৭টি বিল পাশ করিয়ে নিয়েছে সরকার। যা চমকপ্রদ। তৃণমূল সাংসদ ডেরেক ও’ ব্রায়েনের দাবি, বিরোধীদের অনুপস্থিতিতে কোনও আলোচনা ছাড়াই একপেশেভাবে স্রেফ ১০ মিনিটে একটি করে বিল পাশ করিয়ে নিচ্ছে কেন্দ্রের মোদি সরকার।

গতকাল এক টুইটে তৃণমূলের (TMC) রাজ্যসভার দলনেতা ডেরেক দাবি করেছেন, চলতি বাদল অধিবেশনে মোট ২৭টি বিল পাশ করিয়েছে সরকারপক্ষ। এর মধ্যে লোকসভায় মাত্র ৭ দিন অধিবেশনের কাজ হওয়া সত্ত্বেও পাশ হয়েছে ১৫টি বিল। রাজ্যসভায় মাত্র ৮ দিন কাজ হওয়া সত্ত্বেও পাশ হয়েছে ১২টি বিল। কোনও আলোচনা না করেই সংসদে নিজেদের সংখ্যাধিক্যের জোরে সরকার মাত্র ১০ মিনিটে একটি করে বিল পাশ করিয়ে নিচ্ছে। আসলে ডেরেক (Derek O Brien) আগেই অভিযোগ করেছিলেন, সরকার সংসদে বিলগুলি ‘বুলডোজ’ করে দিচ্ছে। বিল পাশ করার এই প্রক্রিয়াকে ‘পাপড়ি চাট’ বানানোর সঙ্গেও তুলনা করেছেন তিনি। নিজের সেই অভিযোগের প্রমাণ হিসাবেই এই তথ্য তুলে ধরেছেন তৃণমূল নেতা।

[আরও পড়ুন: লক্ষ্য ২০২৪ লোকসভা নির্বাচন, ৩ দিন ধরে নতুন মন্ত্রীদের কাজ বোঝাবেন PM Modi]

বস্তুত, বিরোধীদের অভিযোগে শিলমোহর দিচ্ছে রাজ্যসভা থেকে প্রাপ্ত তথ্যও। রাজ্যসভা সূত্র বলছে, বাদল অধিবেশনের দ্বিতীয় সপ্তাহ থেকে তৃতীয় সপ্তাহে সংসদের কার্যকারিতা অনেকটাই বেড়েছে। রাজ্যসভার (Rajya Sabha) কার্যকারিতার হার গত সপ্তাহের ১৩.৭০ শতাংশ থেকে চলতি সপ্তাহে বেড়ে হয়েছে ২৪.২ শতাংশ। এই এক সপ্তাহে সংসদের উচ্চকক্ষে পাশ হয়েছে ৮টি বিল। যা চমকপ্রদ। কারণ, এই সপ্তাহেও সম্ভাব্য ২৮ ঘণ্টার মধ্যে মাত্র সাড়ে ছ’ঘণ্টা বিনা বাধায় কাজ হয়েছে রাজ্যসভায়। এর মধ্যে আবার অনেকটা সময় গিয়েছে প্রশ্নোত্তরে। বিল নিয়ে আলোচনা সেভাবে হয়ইনি। এই পরিসংখ্যানগুলিই ইঙ্গিত করছে, বিল পাশের জন্য আর বিরোধীদের সঙ্গে আলোচনার ধার ধারছে না সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে