BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নতুন বছরে বেতন বাড়বে সব ধরনের চাকরিতেই, বলছে নয়া সমীক্ষা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 10, 2017 9:58 am|    Updated: July 13, 2018 6:36 pm

Pay hikes may get fatter in 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর ২০১৭-তে বেসরকারি ক্ষেত্রে চাকরির উপর ব্যাপক প্রভাব পড়েছে। বেহাল দশা হয়েছে কর্মসংস্থানের। চাকরি হারিয়েছেন বহু দক্ষ মানুষ। অবস্থাটা আরও খারাপ হয়েছে অসংগঠিত ক্ষেত্রে। কিন্তু নয়া বছর সম্ভবত ভাল খবর বয়ে আনছে। কারণ, ২০১৮-তে সরকারি বা বেসরকারি সব ধরনের চাকরিতেই বেতন বাড়ার সম্ভাবনার কথা উঠে এসেছে এক নয়া সমীক্ষায়।

[চাকরিতে সংরক্ষণ প্রথার অবসান চান রঘুরাম রাজন]

সমীক্ষার ফল বলছে, যোগ্য কর্মীরা ২০১৮-তে অন্তত ১০-১৫% বেশি বেতন পাবেন। তবে তার জন্য সংস্থার ‘HR’ বিভাগকে আরও যত্নশীল হতে হবে বলেও সুপারিশ করা হয়েছে সমীক্ষায়। HR ম্যানেজারদের খুঁজে নিতে হবে সেই সব দক্ষ কর্মীদের যাঁরা নয়া প্রযুক্তির সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পেরেছেন। আরও দ্রুত কাজ শেষ করতে পেরেছেন। ২০১৭-তে অন্তত ২০% সংস্থা কর্মী ছাঁটাই করতে বাধ্য হয়েছে। ৬০% সংস্থা কর্মীদের বেতন বাড়াতে পারেনি। কিন্তু ২০১৭-শেষ ত্রৈমাসিকে পরিস্থিতি বেশ খানিকটা পালটেছে, জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই।

[আচমকা চাকরি যাওয়ার ভয়! বাঁচতে কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন?]

২০১৭ সবচেয়ে খারাপ কেটেছে তথ্য প্রযুক্তি, টেলিকম, ম্যানুফ্যাকচার, ইঞ্জিনিয়ারিং ও ব্যাঙ্কিং সেক্টরের। ২০১৬-র নভেম্বরে কেন্দ্রের নোট বাতিলের প্রভাব বয়ে গোটা একটা বছর কাটাতে নাভিশ্বাস উঠেছিল সংস্থাগুলির। ভারতের শীর্ষ কনসাল্টেন্সি ম্যানপাওয়ার গ্রুপের ইন্ডিয়ান ইকোনমিক আউটলুক বলছে, ২০১৭-র প্রথম তিনটি ত্রৈমাসিকে নতুন কর্মী নেওয়ার প্রবণতা দেখা যায়নি কোনও সংস্থার। কিন্তু শেষ ত্রৈমাসিকে পরিস্থিতির খানিকটা উন্নতি হয়েছে। নতুন বছরের জন্য কোমর বেধে নামছে সৎ সংস্থাগুলি। ২০১৭-র জানুয়ারি-মার্চে নতুন কর্মসংস্থান হয় ২২%, এপ্রিল-জুন মাসে নতুন কর্মী নেওয়ার প্রবণতা কমে দাঁড়ায় ১৯ শতাংশে। জুলাই-সেপ্টেম্বরে ১৬ শতাংশে। কিন্তু এই শেষ ত্রৈমাসিকে নয়া কর্মসংস্থান হয়েছে প্রায় ২৪%।

[স্বাধীনতা দিবসের উপহার, মিলবে ৮৪,৮৭৬ নয়া চাকরি]

কিন্তু আসন্ন বছরে আসছে আরও সুখবর। শুধু বেশি কর্মসংস্থানই নয়, ২০১৮-তে বাড়বে বেতনও। এমপ্লয়মেন্ট সার্ভিস প্রোভাইডার টিমসেলস সার্ভিসের সহ-প্রতিষ্ঠাতা ঋতুপর্ণা চক্রবর্তী বলছেন, ‘২০১৮-তে চাকরির সেক্টরে দ্রুত পরিবর্তন আসবে। চাকরি পাওয়ার জায়গা বাড়বে। ফিন্যান্সিয়াল, রিটেল, ই-কমার্স, মিডিয়া, বিনোদনের সেক্টরে আরও দ্রুতগতিতে কাজ করে দিতে পারেন এমন দক্ষ কর্মীর চাহিদা বাড়বে।’ পালটে যাওয়া পরিস্থিতিতে দক্ষ, চটপটে কর্মীদের নিতেই ঝুঁকবে সংস্থাগুলি, বলছে এই নয়া সমীক্ষা।

[বাবার আয় দিনে ৬০ টাকা, কোটি টাকার চাকরি ছেড়ে ছেলের যোগ সেনাবাহিনীতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে