১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Pegasus নিয়ে আলাদা তদন্ত কমিটি কেন? রাজ্যকে নোটিস সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: August 18, 2021 1:51 pm|    Updated: August 18, 2021 7:35 pm

Pegasus row: Supreme Court issues notice to Centre, West Bengal govt | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম রাজ্য হিসাবে পেগাসাস ইস্যুতে তদন্তের জন্য পৃথক কমিটি গড়ার সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ। সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে এবার রাজ্যকে নোটিস দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এ বিষয়ে কেন্দ্র সরকারেরও মত জানতে চেয়েছে সর্বোচ্চ আদালত।

Pegasus row: Supreme Court issues notice to Centre, West Bengal govt

পেগাসাস তদন্তের জন্য রাজ্যের কমিটি গঠনের সিদ্ধান্তকে বেআইনি দাবি করে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়েছে। মামলাকারীদের বক্তব্য, সর্বভারতীয় স্তরে এই মামলাটি আদালতের বিচারাধীন। তাছাড়া এটি কেন্দ্রীয় বিষয়। রাজ্য সরকারের পৃথক তদন্ত আইনসম্মত নয়। শীর্ষ আদালতে এই মামলাটির শুনানি হবে আগামী ২৫ আগস্ট। তার আগে রাজ্য এবং কেন্দ্র দুই সরকারকেই নোটিস পাঠিয়েছে প্রধান বিচারপতি এন ভি রামানার (NV Ramana) নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। তবে, এখনই তদন্ত কমিটির কাজে স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। আদালতের বক্তব্য ওই কমিটি এই মুহূর্তে তদন্তের একেবারে প্রাথমিক পর্যায়ে। তাই স্থগিতাদেশ দেওয়ার প্রয়োজন নেই। যদিও কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহেতা ইতিমধ্যেই রাজ্য সরকারের এই পদক্ষেপকে ‘অসাংবিধানিক’ বলে দেগে দিয়েছেন।

[আরও পড়ুন: TMC in Tripura: থানায় অভিষেকদের অবস্থান বিক্ষোভের মামলায় ভিডিও রেকর্ড চাইল আদালত]

প্রসঙ্গত, পেগাসাস ইস্যুতে শুরু থেকেই সরব এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একুশে জুলাইয়ের শহিদ সমাবেশের মঞ্চ থেকেই তিনি ঘোষণা করেন, ফোনে আড়ি পাতা কাণ্ডে আলাদা তদন্ত কমিটি গঠন করবে রাজ্য সরকার। দিল্লিতে গিয়ে সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকের পরও পেগাসাস নিয়ে সুর চড়ান তিনি। গত ২৬ জুলাই এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন লোকুর (Madan Lokur) এবং কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ওই কমিটি ইতিমধ্যেই বিজ্ঞপ্তি দিয়ে নিজেদের কাজ শুরু করেছে। তবে, এই কমিটির ভবিষ্যৎ নির্ভর করছে আগামী ২৫ আগস্ট মামলার পরবর্তী শুনানির দিকে।

[আরও পড়ুন: নির্যাতিতা নাবালিকার পরিবারের ভিডিও পোস্ট করায় এবার ফেসবুকের রোষানলে Rahul Gandhi]

প্রসঙ্গত, গতকালই পেগাসাস সংক্রান্ত একটি পৃথক মামলায় সুপ্রিম কোর্ট (Supreme Court) শীর্ষ আদালত জানায়, দেশের সুরক্ষার সঙ্গে কোনও আপস নয়। তাই ওই সংক্রান্ত কোনও তথ্য জানাতে হবে না কেন্দ্রকে। কিন্তু সেই সঙ্গে কোনও কোনও ব্যক্তিবিশেষের ফোনে ওই সফটওয়্যারের সাহায্যে আড়ি পাতার যে অভিযোগ উঠেছে তার জবাব দিতে হবে কেন্দ্রীয় প্রশাসনকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement