BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Pegasus: জাতীয় সুরক্ষার সঙ্গে আপস নয়, শীর্ষ আদালতের মন্তব্যে সামান্য স্বস্তি কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: August 17, 2021 6:11 pm|    Updated: August 17, 2021 6:11 pm

'We do not want national security to be compromised', Top Court says in Pegasus hearing। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেগাসাস (Pegasus) ইস্যুতে মঙ্গলবার সুপ্রিম কোর্টে (Supreme Court) কিছুটা হলেও স্বস্তি পেল কেন্দ্র। শীর্ষ আদালত জানিয়ে দিল, দেশের সুরক্ষার সঙ্গে কোনও আপস নয়। তাই ওই সংক্রান্ত কোনও তথ্য জানাতে হবে না কেন্দ্রকে। কিন্তু সেই সঙ্গে কোনও কোনও ব্যক্তিবিশেষের ফোনে ওই সফটওয়্যারের সাহায্যে আড়ি পাতার যে অভিযোগ উঠেছে তার জবাব দিতে হবে কেন্দ্রীয় প্রশাসনকে। এদিন সরকারের তরফে জানিয়ে দেওয়া হল, লুকনোর মতো কিছুই কেন্দ্রের কাছে নেই।

পেগাসাস কেলেঙ্কারিতে পূর্ণাঙ্গ তদন্তের দাবিতে যে মামলা রুজু হয়েছে মঙ্গলবার ছিল তারই শুনানি। এদিন বিচারপতি সূর্য কান্ত বলেন, ”আমরা চাই না জাতীয় সুরক্ষার দিকটি নিয়ে কোনও রকম আপস করা হোক। কিন্তু দাবি উঠেছে ব্যক্তিগত ভাবে কারও কারও ফোনে পেগাসাস হামলা চালানোর অভিযোগ উঠেছে। কেবল মাত্র যোগ্য কর্তৃপক্ষই এর উত্তর দিতে পারবে।”

[আরও পড়ুন: কমল PM Modi’র জনপ্রিয়তা! প্রধানমন্ত্রীর মুখ হিসেবে চারে উঠে এলেন Mamata]

এদিকে সরকারি আইনজীবী তুষার মেহতা এদিন শীর্ষ আদালতকে জানিয়েছেন, ”আমাদের আদালতের কাছে গোপন করার কিছুই নেই। আদালত যে কমিটি গঠন করবে সেখানে সবকিছু পেশ করতে রাজি আমরা। কিন্তু তা বলে সব কিছুই জনতার সামনে আনতে পারব না। এরপর ওয়েব পোর্টালগুলি বলতে আরম্ভ করবে সামরিক সম্পদ বেআইনি ভাবে ব্যবহার করছে। কিন্তু কমিটি তৈরি হলে সেখানে সবকিছুই জানাতে তৈরি আমরা।”

কেন্দ্রের এই কথার পরিপ্রেক্ষিতেই বিচারপতি জানান, ”আমরা চাইছি না প্রতিরক্ষা মন্ত্রকের কোনও প্রোটকলে হস্তক্ষেপ করতে। আমরা সেই ব্যাপারে কিছু প্রকাশ করতেও বলব না। বিষয়টা খুবই সহজ। অনেকেই ব্যক্তিগত ভাবে অভিযোগ করছে তাঁদের ফোনে এই ধরনের হামলা হয়েছে। দেশের প্রতিরক্ষার সঙ্গে কোনও রকম আপস না করেই এই বিষয়ে জবাব দেওয়া হোক।”

[আরও পড়ুন: ‘গণতন্ত্র প্রতিষ্ঠা নয়, Afghanistan-এ আল কায়দাকে শেষ করতে গিয়েছিল America’, মন্তব্য বাইডেনের]

উল্লেখ্য, দেশের সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশিষ্টদের ফোনে আড়ি পাতার ঘটনায় আদালতের নজরদারিতে তদন্তের আবেদন জানিয়েছিল এডিটর্স গিল্ড (Editors Guild)। এ ছাড়াও পেগাসাস ইস্যুতে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে আরও বেশ কয়েকটি পিটিশন দাখিল হয়েছিল।

মাসের শুরুতে শুনানির সময়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল পেগাসাস নিয়ে ওঠা অভিযোগ সত্যি হলে তা গুরুতর। তবে, এ বিষয়ে এখনই তদন্তের নির্দেশ দেওয়ার মতো প্রমাণ হাতে নেই বলেও জানানো হয়েছিল। কার্যত সংসদের বাদল অধিবেশন জুড়ে পেগাসাস বিতর্ক বারবার মাথাচাড়া দিয়েছে। বিরোধী নেতাদের দেখা গিয়েছে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে। তাই বহুবারই অধিবেশন মুলতুবি করতে হয়েছে স্পিকার কিংবা চেয়ারম্যানকে। এমনকী, নির্দিষ্ট সময়ের কয়েকদিন আগেই শেষ করে দেওয়া হয়েছিল অধিবেশনও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে