১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

SBI-তে অ্যাকাউন্ট রয়েছে, এই খবরটি জানেন কি?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 17, 2017 12:05 pm|    Updated: September 17, 2017 12:05 pm

Penalty from accounts to partly fund Aadhaar linkage costs: SBI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন্যূনতম ব্যালেন্স না রাখলে দিতে হবে পেনাল্টি। নয়া নিয়মে ব্যাপক অসন্তোষ দেখা দেয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের মধ্যে। কিন্তু সেই পেনাল্টি মারফত এসবিআই কত টাকা সংগ্রহ করেছে জানেন? ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, গ্রাহকদের পেনাল্টি বাবদ প্রায় ২০০০ কোটি টাকা সংগ্রহ হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু এই বিপুল পরিমাণ টাকা কোন খাতে ব্যবহৃত হবে?

ব্যাঙ্ক কর্তৃপক্ষের জবাব, এই বিপুল পরিমাণ টাকা আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টকে ‘লিঙ্ক’ করাতে ব্যবহার করা হবে। এসবিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর রজনীশ কুমার জানাচ্ছেন, ৩১ ডিসেম্বরের মধ্যে সমস্ত গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানো মুখের কথা নয়। পাশাপাশি ওই প্রক্রিয়া যথেষ্ট ব্যয়বহুল। কুমার জানাচ্ছেন, ওই বিপুল খরচ তুলতে এটিএম চার্জ বাড়ানো ছাড়াও গ্রাহকদের পেনাল্টি থেকে সংগৃহীত প্রায় ২০০০ কোটি টাকা খরচ করা হবে।

[রাম রহিম জেলে, কিন্তু অভিনব কায়দায় ‘বাবা’র মহিমা প্রচারে ব্যস্ত ডেরা]

কেন্দ্রের নির্দেশ মোতাবেক, আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যে সমস্ত ব্যাঙ্কের গ্রাহকদের আধার নম্বরের সঙ্গে অ্যাকাউন্টকে জুড়তে হবে। নইলে ওই অ্যাকাউন্ট বাতিল হয়ে যাবে। কুমার আরও জানিয়েছেন, কেন্দ্রের নির্দেশ মানতে গিয়ে ব্যাঙ্কগুলিকে বিপুল পরিমাণ অর্থ পরিকাঠামোগত উন্নয়ন ও তথ্য-প্রযুক্তি খাতে খরচ করতে হচ্ছে। আগাগোড়া পালটে ফেলতে হচ্ছে আইটি বিভাগকে। এর কারণ, আধার লিঙ্ক করানোর জন্য গ্রাহককে ফোন করে যোগাযোগ করা, তারপর যান্ত্রিক প্রক্রিয়া ও লেনদেনের প্রক্রিয়া – পুরোটাই জটিল ও ব্যয়বহুল। হিসাবে দেখা যাচ্ছে, বছরের শেষে প্রচুর খরচ হচ্ছে।

পয়লা এপ্রিল থেকে এসবিআই মেট্রো সিটির গ্রাহকদের জন্য ৫০০০ টাকা, শহুরে গ্রাহকদের জন্য ৩০০০ টাকা, মফস্বলের জন্য ২০০০ টাকা ও গ্রামীণ এলাকার গ্রাহকদের জন্য সেভিং অ্যাকাউন্টে রাখাটা বাধ্যতামূলক করেছে। নইলে দিতে হবে পেনাল্টি। একটি আরটিআইয়ের জবাবে এসবিআই জানিয়েছে, জুন মাসের শেষ পর্যন্ত পেনাল্টি বাবদ ৬ কোটি অ্যাকাউন্টধারীদের কাছ থেকে ২৩৫ কোটি টাকারও বেশি আদায় করা হয়েছে।

[দূরপাল্লার যাত্রায় কতক্ষণ ঘুমাবেন, সময় বেঁধে দিল রেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে