১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমজনতার জন্য সুখবর, এবার চাল-ডাল ছাড়া অন্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীও মিলবে রেশনে

Published by: Tiyasha Sarkar |    Posted: August 18, 2022 1:56 pm|    Updated: August 18, 2022 1:56 pm

People will get daily required products as ration, says govt | Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাল, ডাল, তেল, নুন, চিনি ছাড়া রেশন দোকান থেকে পাওয়া যাবে নিত্য প্রয়োজনীয় অন্যান্য আরও কিছু সামগ্রী। গত ১০ আগস্ট ইতিমধ্যেই এই বিষয়ে হয়ে গিয়েছে একপ্রস্থ আলোচনা। চলতি মাসে বা সেপ্টেম্বরের শুরুতে আরও একটি বৈঠক হওয়ার কথা। সেখানেই সিলমোহর পড়বে গোটা পরিকল্পনায়।

রেশন ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করতে কেন্দ্রের কাছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স’ ফেডারেশনের বিভিন্ন দাবির মধ্যে অন্যতম ছিল এই বিষয়টি। যেখানে বাজারদরের থেকে কিছু কম মূল্যে দেশের গরীব মানুষকে নিত্য প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী বণ্টন করা যাবে। গোটা প্রক্রিয়ার দায়িত্ব দেওয়া হয়েছে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি)-কে। এছাড়াও রেশন দোকানগুলিকে লাভজনক করতে, তাদের সাজিয়ে তুলতে ও অন্যান্য পরিকাঠামোগত দিক উন্নত করতেও বিনিয়োগ করবে এডিবি।

[আরও পড়ুন: সাতসকালে কলকাতার উদ্দেশে রওনা অনুব্রতকন্যার, হাই কোর্টে হাজিরা দেবেন?]

আগেই রেশনের (Ration) চালে বড়সড় বদল আনার চিন্তাভাবনা হচ্ছে বলে জানিয়েছিল কেন্দ্র। বলা হয়েছিল, মিড-ডে মিলে যে ফর্টিফায়েড রাইস (Fortified Rice) বা বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ চাল দেওয়ার রেওয়াজ রয়েছে, সেই চাল এবার দেওয়া হবে রেশনেও। আগামী বছরের গোড়া থেকে তা বিলির প্রক্রিয়া শুরু করতে চাইছে খাদ্যমন্ত্রক। তবে সব গ্রাহক সেই চাল পাবেন না। পাবেন শুধুমাত্র অন্ত্যোদয় অন্ন যোজনা, অগ্রাধিকারপ্রাপ্ত ও বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত পরিবারের গ্রাহকরা। রাজ্যে এমন গ্রাহকের সংখ্যা ছয় কোটি এক লক্ষের কিছু বেশি। গোটা দেশে সেই সংখ্যা ৮০ কোটির বেশি। অর্থাৎ জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতাধীন গ্রাহকদের জন্যই এই বিশেষ পুষ্টিগুণের চাল বিলির সিদ্ধান্ত প্রায় একপ্রকার পাকা করে ফেলেছে কেন্দ্র সরকার।

[আরও পড়ুন: ‘পড়ুয়াদের কাছে জনপ্রিয় সুকন্যা’, TET বিতর্কের মাঝেই দাবি বোলপুরের প্রাথমিক স্কুলের শিক্ষকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে