৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশেষভাবে সক্ষম যাত্রীদের আর যেতে হবে না কাউন্টারে, অনলাইনে টিকিট কাটতে ‘কার্ড’ দিল রেল

Published by: Suparna Majumder |    Posted: December 1, 2021 6:39 pm|    Updated: December 1, 2021 6:39 pm

Permanent ID card for specially abled passengers in Rail to book online ticket | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: বিশেষভাবে সক্ষম যাত্রীদের আর রেলের কাউন্টারে গিয়ে ছাড়ের টিকিট কাটতে হবে না। এমন মানুষদের যাতে হয়রানির শিকার না হতে হয়, সেই জন্য তাঁদের স্থায়ী আই কার্ড দিল রেল (Indian Railways)। যা দিয়ে ঘরে বসেই তাঁরা কাটতে পারবেন ছাড়ের টিকিট। প্রতিবন্ধকতার শতাংশ অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে ছাড়ও মিলবে টিকিটে।

Rail ticket

করোনা (Coronavirus) পরিস্থিতিতে বিশেষভাবে সক্ষম মানুষদের যাতে কাউন্টারে গিয়ে হাজিরা দিতে না হয় সেদিকে খেয়াল রেখেই এই পরিকল্পনা বলে জানা গিয়েছে। বুধবার হাওড়া (Howrah) ডিভিশন ৬০ জন বিশেষভাবে সক্ষম যাত্রীর হাতে এই কার্ড তুলে দেন হাওড়ার DRM মনীশ জৈন। এই কার্ড দিয়ে প্রয়োজন অনুযায়ী অনলাইন এবং অফলাইনে টিকিট কাটা যাবে।

[আরও পড়ুন: Madhyamik Exam 2021: ২৪ ডিসেম্বরের মধ্যেই সারতে হবে মাধ্যমিকের টেস্ট, নির্দেশ পর্ষদের]

শারীরিক সক্ষমতার শতাংশ অনুযায়ী রেলের ভাড়াতেও ছাড় মিলবে। এতকাল বিশেষভাবে সক্ষম যাত্রীদের নিধারিত সার্টিফিকেট দেখিয়ে কনসেশন ফর্ম ভরতি করে তবেই কাউন্টার থেকে টিকিট কাটতে হত। যে টিকিটে ভাড়ার ছাড় ও সঙ্গে একজন সহযোগীরও টিকিট পেতেন তাঁরা। বারবার ফর্ম ভরে টিকিট কাটার হয়রানি থেকে মুক্তি ও অনলাইনে টিকিট কাটার সুবিধা যাতে বিশেষভাবে সক্ষম এই মানুষের পান, সেজন্য এই কার্ড দিচ্ছে রেল।

book online ticket

কনসেশন সার্টিফিকেটের ফটোকপি, আধার, পরিচয় পত্র দিয়ে সিনিয়র ডিসিএমের দপ্তরে জমা দিলে এই কার্ড পাওয়া যাবে বলে রেল জানিয়েছে। হাওড়ার সিনিয়র DCM রাজীব রঞ্জন বলেন, “বিশেষভাবে সক্ষম হওয়ায় অনেকেই স্থায়ীভাবে এই সুযোগের যোগ্য। তাঁকে বারাবার কেন আসতে হবে কাউন্টারে? হয়রানি এড়াতে তাঁদের এই সুযোগ দিচ্ছে রেল।” যে ৬০ জন বিশেষভাবে সক্ষম যাত্রীদের এদিন স্থায়ী আই কার্ড দেওয়ার বয়েছে, তাঁদের মধ্যে কেউ শারীরিক সমস্যায় ভুগছেন, কারও সমস্যা মানসিক।

[আরও পড়ুন: ‘আশীর্বাদ’ হয়ে দাঁড়াতে পারে ওমিক্রন! কেন এমন দাবি করছেন বিশেষজ্ঞরা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে