Advertisement
Advertisement
Madhyamik Exam 2021

Madhyamik Exam 2021: ২৪ ডিসেম্বরের মধ্যেই সারতে হবে মাধ্যমিকের টেস্ট, নির্দেশ পর্ষদের

কবে শুরু হবে টেস্ট?

Board Exam 2021: Test Examination of Madhyamik will commence from 13th december

ছবি: প্রতীকী

Published by: Tiyasha Sarkar
  • Posted:December 1, 2021 3:37 pm
  • Updated:December 1, 2021 4:41 pm

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিকের (Madhyamik Exam 2021) সূচি ঘোষণার সময়ই জানানো হয়েছিল টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক। এবার সময়সীমা বেঁধে দেওয়া হল পর্ষদের তরফে। বলা হয়েছে, ১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যেই নিতে হবে পরীক্ষা। 

করোনার কারণে ২০২০ সালের মার্চ মাসে আচমকাই বন্ধ করে দেওয়া হয়েছিল রাজ্যের সমস্ত স্কুল-শিক্ষা প্রতিষ্ঠান। পরবর্তীতে করোনা পরিস্থিতি বিবেচনা করে অনলাইনে শুরু হয়েছিল পড়াশোনা। দীর্ঘদিন সেভাবেই চলছিল। ২০২১ সালের শুরুর দিকে খানিকটা নিয়ন্ত্রণে আসে করোনা। সেই সময় নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল খোলা হয়েছিল। কিন্তু পরবর্তীতে ফের বাড়তে থাকে করোনা। বন্ধ করে দেওয়া হয় স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। পড়ুয়াদের স্বার্থে চলতি বছরে নেওয়া হয়নি মাধ্যমিক-উচ্চমাধ্যমিক। বরং বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হয়। তাই সকলেরই প্রশ্ন ছিল, ২০২২ সালে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হবে কি না। 

Advertisement

[আরও পড়ুন: খুন নাকি দুর্ঘটনা? কোচবিহারে পরিত্যক্ত গাড়ি থেকে ঝলসানো দেহ উদ্ধার ঘিরে ঘণীভূত রহস্য]

কিছুদিন আগেই উত্তর মিলেছে এই প্রশ্নের। ঘোষণা করা হয়েছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সূচি। এবার মাধ্যমিকের টেস্ট পরীক্ষা (Madhyamik Exam 2021) নেওয়া বাধ্যতামূলক বলেই জানানো হল পর্ষদের তরফে। নির্দেশ দেওয়া হয়েছে, ১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যেই নিতে হবে মাধ্যমিকের টেস্ট। পরীক্ষা মিটতেই বোর্ডে পাঠাতে হবে প্রশ্নপত্র। 

Advertisement

এদিকে এখন নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা। ফলে শিক্ষামহলে জোর চর্চা, ফের বন্ধ হয়ে যাবে না তো স্কুল? তাহলে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam 2021) পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে। সেই প্রশ্নও ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। সেক্ষেত্রে অন্যতম সমাধান টেস্ট। যদি একান্তই রাজ্যের দুই মেগা পরীক্ষা করানো সম্ভব না হয়, তাহলে টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হতে পারে লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর। 

[আরও পড়ুন: নোদাখালিতে বাজি কারখানায় বিস্ফোরণ, আগুনে ঝলসে মৃত অন্তত ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ