BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’সপ্তাহে ১২ বার বাড়ল জ্বালানিমূল্য, জেনে নিন কলকাতায় পেট্রল-ডিজেলের দাম

Published by: Sulaya Singha |    Posted: April 3, 2022 11:31 pm|    Updated: April 4, 2022 8:32 pm

Petrol and diesel prices hiked for the 12th time in 14 days | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ রাজ্যের ভোটের ফলাফল বেরনোর পর থেকে শুরু। তারপর থেকে লাগাতার জ্বালানির যন্ত্রণায় ভুগছেন মধ্যবিত্ত। সোমবার ফের দাম বাড়ছে পেট্রল ও ডিজেলের। এই নিয়ে ১৪ দিনে ১২ বার বাড়ল জ্বালানি মূল্য। গত দু’সপ্তাহের মধ্যে সব মিলিয়ে পেট্রলের দাম বাড়ল প্রায় ৯ টাকা। আর ডিজেলের দাম বেড়েছে প্রায় সাড়ে ৮ টাকা। অথচ, এহেন রেকর্ড হারে মূল্যবৃদ্ধির পরও কার্যত নির্বিকার কেন্দ্র সরকার।

রবিবার রাতে পাওয়া খবর অনুযায়ী, পেট্রলের দাম বাড়ছে প্রতি লিটারে ৪২ পয়সা এবং ডিজেল লিটার পিছু ৪০ পয়সা বাড়ছে। যে কারণে ১১৩ টাকা ০৩ পয়সা থেকে কলকাতায় লিটার পিছু পেট্রল হচ্ছে ১১৩ টাকা ৪৫ পয়সা। শহরে এক লিটার ডিজেলের ৯৮ টাকা ২২ পয়সা। অর্থাৎ সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গেল ডিজেল। সোমবার সকাল ৬টা থেকে এই নয়া দাম কার্যকর হবে।

[আরও পড়ুন: রাতের কলকাতায় স্টিয়ারিং হাতে মদ্যপ যুগল, থানায় নিয়ে যেতেই তাণ্ডব! গ্রেপ্তার যুবক]

লাগাতার জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায় দেশের প্রায় সব প্রান্তেই বিক্ষোভে শামিল বিরোধীরা। বেড়েছে রান্নার গ্যাসের দামও। রবিবারই যেমন জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদ করেন ডায়মন্ড হারবার লোকসভার সাতগাছিয়া বিধানসভার নোদাখালির তৃণমূলের নেতা-কর্মীরা। পোড়ানো হয় প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা। আগুন ধরিয়ে দেওয়া হয় একটি গাড়িতে। যদিও গাড়িটি দলেরই এক কর্মীর। প্রতিবাদ করতেই ব্যবহার করা হয় গাড়িটি।

 

উল্লেখ্য, গত বছর অক্টোবর-নভেম্বর মাসে শেষবার দেশজুড়ে টানা বেড়েছিল জ্বালানি মূল্য (Fuel Price)। এরপর ক্রমাগত বিক্ষোভ, প্রতিবাদের জেরে কেন্দ্র সরকার জ্বালানি মূল্যের উপর শুক্ল কমানোর সিদ্ধান্ত নেয়। যাতে সাময়িক স্বস্তি ফেরে মধ্যবিত্তের। কিন্তু চলতি বছর নতুন করে বাড়তে শুরু করেছে পেট্রোপণ্যের দাম। ফলে শুল্কে যে সামান্য ছাড় কেন্দ্র দিয়েছিল, তা ছাপিয়ে গিয়েও দাম বেড়ে চলেছে। অথচ কেন্দ্রের ভ্রূক্ষেপ নেই। আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির অজুহাত দিয়ে হাত গুটিয়ে নিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তথা মোদি সরকার।

[আরও পড়ুন: ইমরানের সুপারিশে সায় রাষ্ট্রপতির, সংসদ ভেঙে দ্রুত নির্বাচনের পথে পাকিস্তান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে