৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের আগে বোধোদয়! চলতি বছরে প্রথমবার কমল পেট্রল-ডিজেলের দাম

Published by: Biswadip Dey |    Posted: March 24, 2021 1:08 pm|    Updated: March 24, 2021 3:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই ৪ রাজ্য পশ্চিমবঙ্গ (West Bengal Assembly Election 2021), অসম, কেরল, তামিলনাড়ু এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ভোট। তার আগে দেশজুড়ে কিছুটা কমল পেট্রল, (petrol Price) ডিজেলের (Diesel) দাম। গত ২৫ দিন অপরিবর্তিত থাকার পর লিটারে ১৭ থেকে ২৪ পয়সা পর্যন্ত কমল পেট্রল-ডিজেলের দাম।

আজ বুধবার কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম হয়েছে ৯১ টাকা ১৮ পয়সা। মঙ্গলবার ছিল ৯১টাকা ৩৫ পয়সা। দিল্লিতে (Delhi) পেট্রোলের দাম কমেছে ১৮ পয়সা। মঙ্গলবার যেখানে দাম ছিল ৯১ টাকা ১৭ পয়সা। আজ বুধবার লিটার প্রতি দাম হয়েছে ৯০টাকা ৯৯ পয়সা। চেন্নাইয়ে (chennai) আজ ২৪ পয়সা কমে পেট্রল ৯২ টাকা ৯৫ পয়সা প্রতি লিটারে বিক্রি হচ্ছে। মুম্বইয়ে ১৭ পয়সা কমে আজ পেট্রল বিক্রি হচ্ছে ৯৭ টাকা ৪০ পয়সা প্রতি লিটার দামে।

ডিজেলের দামও কলকাতায় ১৭ পয়সা কমেছে। আজ দাম হয়েছে ৮৪ টাকা ১৮ পয়সা প্রতি লিটার। দিল্লিতেও ১৭ পয়সা কমেছে। আজ ডিজেল প্রতি লিটার ৮১ টাকা ৩০ পয়সায় বিক্রি হচ্ছে। চেন্নাইয়ে ডিজেলের দাম কমেছে ২৪ পয়সা। সেখানে আজ ডিজেলের দাম ৮৬ টাকা ২৯ পয়সা প্রতি লিটার। মুম্বইয়ে ডিজেলের দাম ১৮ পয়সা কমে আজ প্রতি লিটার ৮৮ টাকা ৪২ পয়সায় বিক্রি হচ্ছে।

[আরও পডু়ন: কাঁথিতে মোদির মঞ্চে অধিকারী পরিবারের তিন সদস্য, শেষমুহূর্তে মতবদল তৃণমূল সাংসদ দিব্যেন্দুর]

আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম কমার কারণেই দেশ জুড়ে পেট্রল-ডিজেলের দাম কিছুটা কমল বলে জানানো হয়েছে। গত ১৫ দিনে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ১০ থেকে ১৫ শতাংশ কমেছে। ব্যারেল প্রতি দাম ৭১ মার্কিন ডলার থেকে নেমে এসেছে ৬৪ মার্কিন ডলারে। তার ফলেই দেশের বাজারে পেট্রপণ্যের দাম কমেছে। তবে এর আগে শুধু ফেব্রুয়ারিতেই মোট ১৬ বার লাগাতার বেড়েছে পেট্রল-ডিজেলের দাম।

[আরও পডু়ন: প্রচারে বেরিয়ে দলীয় কর্মীকে সপাটে চড় মানস ভুঁইয়ার, ভাইরাল ভিডিও ঘিরে বিড়ম্বনায় তৃণমূল]

২০২১ সালে প্রথমবার দাম কমলেও গত বছর আজকের তারিখের তুলনায় পেট্রল-ডিজেলের দাম অনেকটাই কম ছিল। দিল্লির নিরিখে হিসাবটা দেখলেই তা বোঝা যায়। গত বছর ২৪ মার্চ দিল্লিতে পেট্রলের দাম ছিল ৬৯ টাকা ৫৯ পয়সা প্রতি লিটারে। যা আজকের তুলনায় ২১ টাকা ৪০ পয়সা কম। ডিজেল লিটার প্রতি প্রায় ১৯ টাকা কম দামে পাওয়া যেত গত বছর। উল্লেখ্য, গত বছর এই সময় অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ৩০ মার্কিন ডলারের কম ছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement