BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টানা ৯দিন বাড়ল জ্বালানির মূল্য, দেখুন কলকাতা-সহ বিভিন্ন শহরের পেট্রল-ডিজেলের দাম

Published by: Sulaya Singha |    Posted: February 17, 2021 9:44 am|    Updated: February 17, 2021 9:44 am

Petrol, diesel prices rise for 9th straight day, here is the price in Kolkata | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অব্যাহত পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি। এই নিয়ে লাগাতার ন’দিন বাড়ল জ্বালানির দাম। বুধবার পেট্রলে লিটার পিছু বাড়ল ২৩-২৫ পয়সা। আর ডিজেলের (Diesel) দাম প্রতি লিটারে বৃদ্ধি পেল ২৪-২৬ পয়সা। কলকাতা, দিল্লি, চেন্নাই, বেঙ্গালুরু-সহ সব শহরেই কম-বেশি বেড়েছে পেট্রল (Petrol) ও ডিজেলের দাম। তবে মুম্বইয়ে মধ্যবিত্তদের মাথায় হাত। কারণ বাণিজ্যনগরীতে প্রথমবার পেট্রলের দাম হল ৯৬ টাকা।

বাজেট পেশের পরই আশঙ্কা করা হচ্ছিল, এবার আরও বাড়তে চলেছে জ্বালানির দাম। সেই আশঙ্কাই সত্যি হচ্ছে। টানা ৯দিন মূল্যবৃদ্ধির জেরে রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছে পেট্রল এবং ডিজেলের দাম। কলকাতায় বর্তমানে লিটারপিছু পেট্রলের দাম ৯০.৫৪ টাকা থেকে বেড়ে হল ৯০.৭৮ টাকা। ৮৩.২৯ টাকা থেকে প্রতি লিটারে ডিজেলের দাম বেড়ে পৌঁছল ৮৩.৫৪ টাকায়। রাজধানী দিল্লিতে বুধবার থেকে লিটারপিছু পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৮৯.৫৪ টাকা (২৫ পয়সা বৃদ্ধি) এবং ৮৯.৯৫ টাকা। করুণ পরিস্থিতি মুম্বইবাসীর। এখন থেকে ৯৬ টাকায় সেখানে মিলবে এক লিটার পেট্রল। শীঘ্রই দাম আরও বাড়লেও অবাক হওয়ার কিছু নেই। মুম্বইয়ে ডিজেলের দাম ২৬ পয়সা বেড়ে হয়েছে ৮৬.৯৮ টাকা।

[আরও পড়ুন: ‘হাম দো হামারে দো নিয়ে বলার আগে বিয়ে করুন’, রাহুলকে খোঁচা আতাওয়ালের]

স্বস্তিতে নেই চেন্নাইবাসীও। ইতিমধ্যেই পেট্রলের দাম ৯১ টাকার গণ্ডি পেরিয়েছিল। এদিন আরো বেড়ে হল ৯১.৬৮ টাকা। লিটারপিছু ডিজেলের মূল্য বেড়ে ৮৫.০১ টাকা।

আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম নিয়ন্ত্রণে থাকা সত্বেও দেশে পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধির কারণ হল, কেন্দ্রের চাপানো অতিরিক্ত সেস এবং অন্তঃশুল্ক। সেই সঙ্গে রাজ্য সরকারগুলির বসানো শুল্ক তো রয়েইছে। সম্প্রতি বাজেটে পেট্রল-ডিজেলের উপর কৃষি সেস বসিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। পেট্রলে লিটারপ্রতি চার টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ২.৫ টাকা অতিরিক্ত সেস বসেছে। যদিও অর্থমন্ত্রকের দাবি ছিল, এই অতিরিক্ত সেসের প্রভাব সরাসরি সাধারণ মানুষের উপর পড়বে না। তা যাবে তেল বিক্রয়কারী সংস্থাগুলির পকেট থেকে। কিন্তু বস্তুত দেখা যাচ্ছে, বাজেট পেশের পর নিয়মিত দাম বাড়িয়েই যাচ্ছে সংস্থাগুলি। যার জেরে প্রায় প্রতিদিনই নতুন নতুন রেকর্ডে পৌঁছে যাচ্ছে জ্বালানি।

[আরও পড়ুন: নাৎসিদের মতো রাম মন্দিরের জন্য টাকা না দেওয়া বাড়ি চিহ্নিত করছে RSS: কুমারস্বামী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে