BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

একদিনের বিরতির পর ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য, কলকাতায় দাম কত?

Published by: Abhisek Rakshit |    Posted: June 11, 2021 9:34 am|    Updated: June 11, 2021 9:36 am

Petrol, Diesel Prices Touch New Highs, Check cost in Delhi, Mumbai, Kolkata here | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝে একদিনের বিরতির পর ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। শুক্রবার দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) যেমন ১০২ টাকা পেরিয়ে গেল, তেমনই কলকাতাতেও (Kolkata) সেঞ্চুরির কাছে পৌঁছে গেল পেট্রলের দাম। এর ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আরও বাড়বে, এমনটাই মত সাধারণ মানুষের।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও এদিন দেশজু়ড়ে ফের বেড়েছে জ্বালানির দাম। লিটার প্রতি ২৮ পয়সা করে বেড়েছে পেট্রল, ডিজেল-উভয়ের দামই। কলকাতায় লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৫ টাকা ৮০ পয়সা। আর ডিজেলের দাম লিটার পিছু ৮৯.৬০ পয়সা। রাজধানী দিল্লিতে এক লিটার পেট্রলের মূল্য ৯৫.৮৫ টাকা। পাশাপাশি ডিজেলের মূল্য লিটারপিছু ৮৬.৭৬ টাকা। দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে গত মাসেই (২৯ মে) সেঞ্চুরি পেরিয়ে গিয়েছিল পেট্রলের মূল্য। শুক্রবার সেখানে এক লিটার পেট্রল বিকোচ্ছে ১০২.০৪ টাকায়। এক লিটার ডিজেলের দাম ৯৪.১৫ টাকা। তবে দেশের মধ্যে একটি লিটার পেট্রলের সর্বোচ্চ দাম রাজস্থানের শ্রীগঙ্গানগরে। সেখানে লিটার পিছু পেট্রল বিক্রি হচ্ছে ১০৬.৯৪ টাকা। এছাড়া ভোপাল-সহ দেশের একাধিক শহরে পেট্রল সেঞ্চুরি পেরিয়ে গিয়েছে বা তার কাছাকাছি।

[আরও পড়ুন: গোমূত্র, গোবর দিয়ে তৈরি ওষুধ বিক্রি করে ‘ধনী’ কেরল সরকার, তীব্র কটাক্ষ RSS-এর]

উল্লেখ্য, পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের কারণে দীর্ঘদিন পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি হয়নি। কিন্তু গত ৪ মে-র পর থেকে ফের বাড়তে শুরু করে জ্বালানির দাম। এই নিয়ে ২৩ বার মূল্যবৃদ্ধি হল পেট্রল-ডিজেলের। ইতিমধ্যে এই নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে বিরোধী রাজনৈতিক দলগুলিও। এদিন দেশজুড়ে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথেও নামছে কংগ্রেস। একদিকে করোনা (Coronavirus) মহামারীতে বিপর্যস্ত জীবন। অন্যদিকে কাজ হারিয়ে পেটের টান। দেশের আমজনতা যখন আর্থিক দিক থেকে খাদের কিনারে, তখনও জ্বালানির দাম বাড়ছে হু হু করে। অথচ, সরকার নির্বিকার। প্রশ্ন উঠছে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের অজুহাতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের দায়িত্ব কি ভুলে গিয়েছে সরকার?

[আরও পড়ুন: ভোলবদল! ‘ডাক্তাররা ভগবানের দূত’, মন্তব্য টিকা নিতে আগ্রহী রামদেবের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement