Advertisement
Advertisement
Rishi Sunak

‘মাতৃসমা’ হাসিনার পায়ের কাছে বসলেন সুনাক! ব্রিটিশ প্রধানমন্ত্রীর আচরণে আপ্লুত নেটিজেনরা

প্রধানমন্ত্রী পদে বসার পর এটিই সুনাকের প্রথম ভারত সফর।

Picture of Rishi Sunak down on one knee talking with his Sheikh Hasina goes viral। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:September 11, 2023 2:55 pm
  • Updated:September 11, 2023 7:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ শীর্ষ সম্মেলন ঘিরে নয়াদিল্লির বুকে বসেছিল চাঁদের হাট। বিভিন্ন দেশের তাবড় রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন ভারত মণ্ডপমে। শনি ও রবিবার দু’দিন ধরে চলা এই সম্মেলনে বিভিন্ন রাষ্ট্রনেতাদের পারস্পরিক সৌজন্য বিনিময়ের নানা ছবি প্রকাশ্যে এসেছে। যার মধ্যে সকলের মন কেড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। মাতৃসমা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বসেছিলেন চেয়ারে, তাঁর সামনে হাঁটু মুড়ে বসে কথা বলেন সুনাক। তাঁর এই নম্র ব্যবহারের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা। 

ব্রিটেনের (UK) প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাস গড়েছেন ঋষি সুনাক (Rishi Sunak)। প্রধানমন্ত্রী পদে বসার পর এটিই তাঁর প্রথম ভারত সফর। রবিবার ছিল জি-২০ সম্মেলনের (G-20 Summit) দ্বিতীয় তথা শেষ দিন। সেইদিনই দিল্লির রাজঘাটে (RajGhat) মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন সমস্ত রাষ্ট্রপ্রধানরা। রাজঘাটে সুনাককে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ার ভাইরাল হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের আলাপচারিতার মুহূর্ত। যেখানে দেখা যাচ্ছে, চেয়ারে বসে রয়েছেন হাসিনা (PM Sheikh Hasina)। তাঁর পায়ের কাছে মাটিতে খালি পায়ে হাঁটু মুড়ে বসে সুনাক। খোশ মেজাজে দু’জনেই কথা বলছেন। এই ছবি প্রকাশ্যে আসার পরই সকলে ব্রিটেনের প্রধানমন্ত্রীর ভদ্রতা ও নম্রতা বোধকে সাধুবাদ জানিয়েছেন। 

Advertisement

 

প্রসঙ্গত, ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক বরাবর জানিয়েছেন মনে-প্রাণে তিনি একজন হিন্দু। গত মাসেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে মোরারি বাপুর রাম কথা শুনতে গিয়ে বলেন, তাঁর ধর্মীয় বিশ্বাস একান্তই ব্যক্তিগত। এবং সেই বিশ্বাস তাঁকে জীবনের প্রতি ক্ষেত্রে পথ দেখায়। অনুষ্ঠান চলাকালীন তাঁকে ‘জয় সিয়া রাম’ ধ্বনি তুলতেও দেখা গিয়েছিল। গত বছর ইংল্যান্ডের ইসকন মন্দিরে গিয়ে পুজো দিতেও দেখা গিয়েছিল তাঁকে। দিল্লিতে এসেও সুনাক রবিবার তাঁর স্ত্রী অক্ষতা মূর্তিকে নিয়ে গিয়েছিলেন অক্ষরধাম মন্দিরে পুজো দিতে। 

[আরও পড়ুন: বিমানে যান্ত্রিক ত্রুটি, দেশে ফিরতে পারলেন না কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো]

উল্লেখ্য, শনিবার দিনভর সম্মেলনের মাঝেই প্রধানমন্ত্রী মোদি (PM Narendra Modi) সুনাকের কাছে আলাদা করে আলোচনায় বসার জন্য আমন্ত্রণ জানান। এর পর সস্ত্রীক সুনক নৈশভোজের অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। সংক্ষিপ্ত বৈঠকে মুক্ত বাণিজ্য চুক্তির জট খুলে যায়। জানা গিয়েছে, মুক্ত বাণিজ্য চুক্তির পাশাপাশি আরও একাধিক বিষয়ে একসঙ্গে কাজ করতে আগ্রহী দুই দেশ। 

[আরও পড়ুন: জলে থইথই জি-২০ সভাস্থলের ভিডিও টুইট তৃণমূল সাংসদের, পালটা তোপ কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ