BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেদার বিকোচ্ছে প্লাস্টিক ডিম ও সবজি, উদ্বিগ্ন আদালত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 28, 2017 12:42 pm|    Updated: April 28, 2017 2:57 pm

Plastic eggs, vegetables from china flooding in Indian amrket, claims PIL

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজব না সত্যি?

এই ক’দিন আগেই প্রশ্নটা ঘুরছিল ইতিউতি। সত্যি কি প্লাস্টিক ডিম বিকোচ্ছে বাজারে? শেষমেশ বিশেষজ্ঞরা অনেক হিসেব কষে বুঝিয়ে দিয়েছিলেন এ আসলে গুজবই। কেননা প্লাস্টিক ডিম তৈরিতে যত খরচ, তাতে বিক্রি করে লাভের ঘরে ভাঁড়ে মা ভবানি। সুতরাং সবটাই জল্পনা। কিন্তু সে ধারণায় জল ঢেলে ফের মাথাচাড়া দিয়ে উঠল প্লাস্টিক ডিমের আতঙ্ক। একা ডিমে রক্ষে নেই, এবার দোসর প্লাস্টিকের সবজিও।

[ ‘আজাদি’ চাইলে কাশ্মীর নিয়ে আলোচনা নয়, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র  ]

কেন আবার এ বিতর্ক মাথাচড়া দিল? জানা যাচ্ছে, সম্প্রতি এই মর্মে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। তাতে দাবি করা হয়েছে, ভারতের বিভিন্ন বাজারে ব্যাপক হারে বিকোচ্ছে কৃত্রিম ডিম ও ভেজাল সবজি। অভিযোগের তির চিনের দিকেই। চিনা মুলুক থেকেই এই ভেজাল বস্তুর আমদানি হয়েছে বলে দাবি করা হয়েছে। বিশেষ বাজারের উল্লেখ করে সেখানে বিক্রি হওয়া সবজি ও ডিমের নমুনা পরীক্ষারও দাবি তোলা হয়েছে।

সুকমা হামলার জন্য রাজনাথকে দুষলেন এই জওয়ান, ভাইরাল ভিডিও ]

কিছুদিন আগেই কলকাতায় ছড়িয়ে পড়ে প্লাস্টিক ডিম আতঙ্ক। এক গৃহবধূ দাবি তোলেন, পার্ক সার্কাসের বাজার থেকে তিনি বাচ্চার জন্য ডিম কেনেন। কিন্তু সে ডিম ভাজতে গিয়ে দেখেন, প্লাস্টিকের মতো গুটিয়ে যাচ্ছে। প্লাস্টিক পোড়ার গন্ধও বেরচ্ছে। এরপরই প্লাস্টিক ডিমের আতঙ্ক নাকাল করে শহরবাসীদের। যদিও এ ব্যাপারে সঠিক কোনও সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। মুখ্যমন্ত্রী ও কলকাতা পুরসভার তরফে আশ্বাস দিয়ে জানানো হয়, কলকাতার বাজারে প্লাস্টিকের ডিম বলে কিছুই বিকোচ্ছে না। এ নিয়ে অহেতুক কোনও ভয় পাওয়ার কারণ নেই। তবে বাইরে থেকে রাজ্যে ঢোকা ডিম পরীক্ষা করারও ব্যবস্থা করা হয় রাজ্যের তরফে।

বউমার প্রেমে হাবুডুবু খেয়ে শেষে কিনা এই কাজ করলেন কাকাশ্বশুর!  ]

কিন্তু সাময়িক যে স্বস্তি মিলেছিল, তা অবশ্য বেশিদিন টিকল না। সমাজকর্মী চাঁদ জৈনের দায়ি করা জনস্বার্থ মামলা জানাচ্ছে, ভারতের মেট্রোপলিটন সিটির বিভিন্ন বাজারে বিকোচ্ছে কৃত্রিম ডিম ও সবজি। চিন থেকে অফ সিজনে যা আমদানি করা হচ্ছে তার নমুনা পরীক্ষারও দাবি জানানো হয়েছে। এরপরই বিচারপতি গীতা মিত্তল ও অনু মালহোত্রার বেঞ্চ কেন্দ্রকে এ ব্যাপারে জবাব দেওয়ার নির্দেশ দেয়। জনস্বার্থ মামলাটি এবার প্লাস্টিক আতঙ্ক আবার নতুন করে জাগিয়ে দিল। যা রটেছিল তা যে একেবারে অমূলক নয়, আদালতের উদ্বেগ যেন এমনটাই ইঙ্গিত মিলল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে