BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবস পালন মোদির, লালকেল্লায় উড়ল তেরঙ্গা

Published by: Bishakha Pal |    Posted: October 21, 2018 11:45 am|    Updated: August 17, 2021 4:57 pm

PM hoists Tricolour at Red Fort, celebrate 75th anniversary of Azad Hind Government

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পালিত হল আজাদ হিন্দ সরকারের ৭৫তম প্রতিষ্ঠা দিবস। রবিবার, ২১ অক্টোবর লালকেল্লায় তেরঙ্গা তুলে আজাদ হিন্দ সরকার ও নেতাজি সুভাষ চন্দ্র বসুর উদ্দেশ্যে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভাষণ রাখতে গিয়ে প্রধানমন্ত্রী দেশের স্বাধীনতার জন্য নেতাজির অবদানের কথা বলেন।

তিনি বলেন, “নেতাজি এমন একটি ভারতের স্বপ্ন দেখেছিলেন যেখানে সবার সমান অধিকার ও সমান সুযোগ থাকবে। তিনি এমন একটি দেশ চেয়েছিলেন যেখানে মানুষ ঐতিহ্যের জন্য গর্বিত হবে, পাশাপাশি সবক্ষেত্রে উন্নতিও হবে। সমস্ত রকম বিভেদ তিনি গোড়া থেকে উপড়ে ফেলতে চেয়েছিলেন। কিন্তু এত বছর পরও তাঁর স্বপ্ন সফল হয়নি। অনেক ত্যাগের পর আমরা স্বাধীনতা পেয়েছি। এই স্বাধীনতা যাতে নষ্ট না হয় তা ধরে রাখা আমাদের দায়িত্ব।”

তবে এরপরই নিজের সরকারের প্রশংসা শুরু করেন নরেন্দ্র মোদি। বলেন, গত চার বছরে এই সরকার অনেক কঠিন সিদ্ধান্ত নিয়েছে। এমন সিদ্ধান্ত ভবিষ্যতেও নেওয়া হবে। সার্জিক্যাল স্ট্রাইক বা নেতাজির ফাইল জনসমক্ষে আনা এই সরকারই করেছে।

বড় সাফল্য এনআইএ-র, পাকড়াও নাগরোটা সেনা ঘাঁটিতে হামলার মূলচক্রী ]

তেরঙ্গা উত্তোলনের পর আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী ফলক উন্মোচন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী মহেশ শর্মা, আইএনএ-র যোদ্ধারা ও ভারতীয় সেনার উচ্চ পদস্থ কর্তারা। আজই আজাদ হিন্দ মিউজিয়ামেরও উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর।

১৯৪৩ সালের ২১ অক্টোবর তৈরি হয়েছিল আজাদ হিন্দ সরকার। নেতাজি সুভাষ চন্দ্র বোস সিঙ্গাপুরে ওইদিনই আজাদ হিন্দ ফৌজ সরকার প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৪৪ সালের ১৪ আগস্ট আইএনএ-র বাহাদুর ব্রিগেড গঠিত হয়। সেই সময় ১১টি দেশ আজাদ হিন্দ গঠিত সরকারকে মান্যতা দিয়েছিল।

এদিন ন্যাশনাল পুলিশ মেমোরিয়াল ডে-ও পালন করেন প্রধানমন্ত্রী। মধ্য দিল্লির চাণক্যপুরী এলাকায় প্রায় ৬.১২ একর জমির উপর একটি মিউজিয়াম তৈরি হয়েছে। সেই মিউজিয়ামের উদ্বোধন করেন তিনি। সেখানে তাঁকে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী কিরেন রিজিজু, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের অফিসাররা।

রেস্তরাঁয় পুলিশকে মারধর বিজেপি কাউন্সিলরের, ভাইরাল ভিডিও ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে