BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘প্রধানমন্ত্রীর আরও ভেবেচিন্তে কথা বলা উচিত’, লাদাখ ইস্যুতে মোদিকে ‘কড়া’ চিঠি মনমোহনের

Published by: Subhajit Mandal |    Posted: June 22, 2020 11:00 am|    Updated: June 22, 2020 11:00 am

PM Modi cannot allow Beijing to use his words, Says Manmohon Singh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ ইস্যুতে এবার মুখ খুললেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং (Manmohan Singh)। পূর্ব লাদাখে চিনা আগ্রাসন শুরুর পর থেকেই তাঁর দল কংগ্রেস (Congress) বিদেশনীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) কাঠগড়ায় তুলে আসছে। ব্যতিক্রম হলেন না মনমোহন সিংও। চিঠি লিখে প্রধানমন্ত্রীকে আরেকটু ‘বুঝেশুনে’ কথা বলার পরামর্শ দিলেন তিনি। মনমোহনের কটাক্ষ, “ভারতের প্রধানমন্ত্রীর এমন কিছু বলা উচিত নয়, যে মন্তব্য চিন নিজেদের অবস্থানের দলিল হিসেবে ব্যবহার করতে পারে।”

[আরও পড়ুন: গা ঢাকা দিয়ে রাজধানীতেই নাশকতার ছক কষছে ৪-৫ জন জঙ্গি! দিল্লিতে জারি হাই অ্যালার্ট]

লাদাখ ইস্যুতে প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে মনমোহন সিং বলছেন,  “সরকারকে এখনই এগিয়ে আসতে হবে। নিশ্চিত করতে হবে কর্নেল সন্তোষ বাবু-সহ ২০ জন শহিদ ভারতীয় জওয়ানদের হত্যাকারীরা যাতে শাস্তি পায়। সেটা না হলে দেশবাসীর আস্থা এবং বিশ্বাসের সঙ্গে ঐতিহাসিক প্রতারণা করা হবে।” প্রাক্তন প্রধানমন্ত্রী বলছেন, “আমরা এক ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। এরপর সরকার কী সিদ্ধান্ত নেয়, কী পদক্ষেপ করে, তার উপর আমাদের ভবিষ্যৎ প্রজন্ম আমাদের কীভাবে বিচার করবে, তা নির্ভর করছে। আমাদের গণতন্ত্র সেই সিদ্ধান্ত এবং পদক্ষেপ করার দায়িত্ব দিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরকে। প্রধানমন্ত্রীর উচিত সব কথা আরও ভেবেচিন্তে বলা। তাঁর এমন কিছু বলা উচিত নয়, যে মন্তব্য চিন নিজেদের অবস্থানের দলিল হিসেবে ব্যবহার করতে পারে।” মনমোহনের এই বক্তব্যের সমর্থনে টুইট করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। রাহুল (Rahul Gandhi) বলছেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী বর্তমান প্রধানমন্ত্রীকে কিছু মূল্যবান পরামর্শ দিয়েছেন। তাঁর উচিত সেই সেই পরামর্শ মেনে চলা।”

[আরও পড়ুন: ২০ জন জওয়ানের মৃত্যুর পরও আলোচনা! চলতি সপ্তাহেই ফের চিনের সঙ্গে বৈঠক ভারতের]

উল্লেখ্য, গত শুক্রবার লাদাখ ইস্যুতে করা সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী দেশবাসীকে আস্বস্ত করে বলেন,‘আমাদের কোনও পোস্ট দখল হয়ে যায়নি। কেউ আমাদের সীমান্ত টপকে দেশের মধ্যে ঢুকতেও পারেনি।’ মোদির এই মন্তব্য ভারতের জন্য একপ্রকার বুমেরাং হয়। চিন প্রধানমন্ত্রীর ব্যক্তব্যকে ব্যবহার করে আন্তর্জাতিক মহলে দাবি করে, তাঁরা ভারতের সীমানায় প্রবেশ করার চেষ্টা করেনি। বরং ভারতই চিনের সীমানা পেরনোর চেষ্টা করেছে। সেই বক্তব্যের প্রেক্ষিতেই এবার মোদিকে সতর্ক করলেন মনমোহন। পাশাপাশি ভারতীয় জওয়ানদের হত্যাকারীদের শাস্তি নিশ্চিত করারও দাবি জানালেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে