১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিরক্ষা ক্ষেত্রে বড় পদক্ষেপ, প্রধানমন্ত্রী মোদির হাত ধরে দেশ পাচ্ছে সাতটি নয়া সংস্থা

Published by: Abhisek Rakshit |    Posted: October 15, 2021 8:55 pm|    Updated: October 15, 2021 9:20 pm

PM Modi dedicates 7 new defence firms to nation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে পালিত হচ্ছে দশেরা। আর সেদিনই বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ভারতের স্বনির্ভরতা ও প্রতিরক্ষা প্রস্তুতি উন্নত করার লক্ষ্যে দেশের ৪১টি অর্ডিন্যান্স ফ্যাক্টরিকে ৭টি সরকার পরিচালিত কর্পোরেট সংস্থায় রূপান্তরিত করার কথা ঘোষণা করলেন। নতুন সাতটি প্রতিরক্ষা সংস্থা চালু করে তিনি বলেন, কেন্দ্রের এই পদক্ষেপের মূল লক্ষ্যই হল ভারতকে বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তিতে পরিণত করা।

স্বাধীনতার পর এই প্রথমবারের মতো, ভারতের প্রতিরক্ষা খাতে অনেকগুলি বিশেষ বিশেষ সংস্কার করা হয়েছে। এটি আগের তুলনায় অনেক বেশি স্বচ্ছ ও বিশ্বাস যোগ্য। সাতটি প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন অনুষ্ঠানে বলেন প্রধানমন্ত্রী। ২০০ বছর পুরনো অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের স্থানে সাতটি নতুন রাষ্ট্র পরিচালিত প্রতিরক্ষা সংস্থা উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ভারতকে প্রতিরক্ষা সরঞ্জামের প্রধান উৎপাদক দেশ হিসেবে গড়ে তোলার জন্যও এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই লক্ষ্যে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: কৃষক আন্দোলনের মূল মঞ্চের পাশে হাত-পা কাটা ঝুলন্ত দেহ! তুঙ্গে রাজনৈতিক চাপানউতোর]

তিনি বলেন, নতুন কোম্পানিগুলোকে ইতিমধ্যেই ৬৫,০০০ কোটি টাকার অর্ডার দেওয়া হয়েছে। ভারতকে ‘গ্লোবাল ব্র্যান্ড’ হিসেবে দাঁড় করাতে এই সংস্থাগুলো অস্ত্রশস্ত্র, গাড়ি এবং আধুনিক প্রযুক্তি সরবরাহ করবে। প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিযোগিতা আমাদের শক্তি এবং গুণমান আমাদের ভাবমূর্তি।’ এর পাশাপাশি প্রতিরক্ষা বিভাগে গবেষণা এবং উদ্ভাবনের ওপরও জোর দিলেন মোদি। তাঁর কথায়, ‘গবেষণা এবং উদ্ভাবনই একটি দেশের সংজ্ঞা। আর এর সবথেকে বড় উদাহরণ হল ভারতের বিকাশ। তাই উদ্ভাবকদের সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হবে।’ বিভিন্ন সংস্থাকে জোট বেঁধে গবেষণা করারও পরামর্শ দেন মোদি। এর আগেও বেসরকারি সংস্থাগুলোকে সরকারের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার কথা বলেছিলেন তিনি। এদিনও একই সুর শোনা গেল তাঁর গলায়।

যে সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থার সংযোজন করা হচ্ছে সেগুলি হল মিউনিশনস ইন্ডিয়া লিমিটেড (MIL), আর্মন্ড ভেইকেলস নিগম ইন্ডিয়া লিমিটেড (AVANI), অ্যাডভান্স ওয়েপেন্স অ্যান্ড ইকিউপমেন্ট ইন্ডিয়া লিমিটেড (AWE India), ট্রুপ কমফোর্ট লিমিটেড (TCL), যন্ত্র ইন্ডিয়া লিমিটেড (YIL), ইন্ডিয়া অফটেল লিমিটেড (IOL) ও গ্লাইডার্স ইন্ডিয়া লিমিটেড (GIL)।

[আরও পড়ুন: ছত্তিশগড়ে দশেরার শোভাযাত্রায় অন্তত ২০ জনকে পিষল বেপরোয়া গাড়ি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে