Advertisement
Advertisement
PM Modi

একে-৪৭-এর গুলি, ভয়াবহ বিস্ফোরণেও লাগবে না আঁচড়! চমকে দেবে মোদির ১২ কোটির গাড়ি

এই গাড়ির ক্ষমতা সত্য়িই অবাক করে দেয়।

PM Modi gets Mercedes-Maybach that can survive bullets, blasts and gas attack। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:December 28, 2021 4:42 pm
  • Updated:December 28, 2021 4:42 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেঞ্জ রোভার ভগ ও টয়োটা ল্যান্ড ক্রুজার। গত ২ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বিশ্বস্ত সঙ্গী হিসেবে দেখা গিয়েছে এই দু’টি গাড়িকে। কিন্তু এবার বাহন বদলালেন মোদি। তাঁর যাতায়াতের নয়া সঙ্গী মার্সিডিজ মেবেক এস ৬৫০ গার্ড। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার ও মজবুত নিরাপত্তা কাঠামোয় এই গাড়ি যেন বাস্তবিকই রাষ্ট্রপ্রধানদের যোগ্য বাহন। বর্মভেদী গুলি হোক, এমনকী একে-৪৭-এর গুলি- সব অনায়াসে রুখে দেবে মার্সিডিজের এই নয়া মডেল।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ২ দিনের সফরে ভারতে এসেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সময়ই প্রথমবার দিল্লির হায়দরাবাদ হাউসে মোদিকে এস ৬৫০ গার্ডে চড়তে দেখা গিয়েছিল। তারপর থেকেই চর্চা শুরু হয়েছে প্রধানমন্ত্রীর নয়া বাহনকে ঘিরে।

Advertisement

Modi car

Advertisement

[আরও পড়ুন: গুপ্তচর বৃত্তির অভিযোগে ২৯ বছর কেটেছে পাকিস্তানের জেলে, দেশে ফিরলেন কুলদীপ সিং]

গত বছরই মার্সিডিজের (Mercedes) তরফে এদেশে লঞ্চ করা হয়েছিল এস ৬০০ গার্ড। তার দাম ছিল ১০.৫ কোটি টাকা। এস ৬৫০-এর মূল্য ১২ কোটি টাকা বলে জানা গিয়েছে। উল্লেখ্য, মার্সিডিজের এই ‘এস’ সিরিজ সারা পৃথিবীতেই রাষ্ট্রপ্রধানদের খুব প্রিয় বাহন।

কতটা শক্তিশালী এই গাড়ি? জানা যাচ্ছে, এই গাড়ির জানলায় রয়েছে পলিকার্বনেটের আস্তরণ। যার ফলে তা স্টিলের বুলেটও রুখে দিতে সক্ষম। পাশাপাশি বিস্ফোরণ প্রতিরোধক গাড়ি তথা ইআরভির তকমাও জুটেছে এই গাড়ির। মাত্র ২ মিটার দূরে ১৫ কেজির টিএনটি বিস্ফোরণেও গাড়ির গায়ে আঁচ লাগবে না। পাশাপাশি গ্যাস হামলাও রুখে দেওয়ার ক্ষমতা রাখে এস ৬৫০। পরিশ্রুত বাতাস সরবরাহ করবে নিচের চেম্বার।

Modi-car

[আরও পড়ুন: কানপুরে মেট্রো সফর মোদির, উদ্বোধন করলেন ১১ হাজার কোটি টাকার প্রকল্পের]

উল্লেখ্য, এর আগে টয়োটা ল্যান্ড ক্রুজার গাড়িটি ব্যবহার করতে দেখা গিয়েছে মোদিকে। এই গাড়ির বৈশিষ্ট্য ছিল, সেখানে ১৬টি ক্যামেরার নজরদারি চালানো যেত। কিন্তু সেই গাড়িও যেন শক্তির তুল্য মূল্য বিচারে পিছনে পড়ে গিয়েছে। আর তাই এস ৬৫০-এই ভরসা রাখছেন প্রধানমন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ