BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভোটই পাখির চোখ! আরও ৯০০ কোটির তিন প্রকল্প পেল বিহার, উদ্বোধন মোদির

Published by: Paramita Paul |    Posted: September 13, 2020 1:52 pm|    Updated: September 13, 2020 4:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজরে বিহার (Bihar) নির্বাচন। এবার সে রাজ্যে তিনটি বড় পেট্রোলিয়াম (Petrolium) প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। যার আর্থিক মূল্য প্রায় ৯০০ কোটি টাকা। এই প্রকল্পের ফলে একদিকে যেমন দেশের পেট্রোলিয়াম ক্ষেত্রের উন্নয়ন হবে, ঠিক তেমনই বিহারেরও মানুষেরও কর্মসংস্থান হবে বলে জানান প্রধানমন্ত্রী। 

দিল্লির প্রধানমন্ত্রীর অফিস থেকে ভারচুয়ালভাবে তিনটি প্রকল্পের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। প্রকল্পগুলির মধ্যে রয়েছে দুর্গাপুর-বাঁকা বিভাগের পারাদ্বীপ-হলদিয়া-দুর্গাপুর পাইপলাইন প্রকল্পের সম্প্রসারণ, বাঁকা ও চম্পারনের এলপিজি (LPG) বটলিংয়ের দু’টি কারখানা। এই দুটি কারখানা থেকে শুধুমাত্র বিহারের এলপিজি সিলিন্ডার ভরতি করতে পারবে তাই নয়, ঝাড়খণ্ড ও উত্তরপ্রদেশের একাধিক জেলার জন্য সিলিন্ডার ভরার সুযোগ মিলবে। এদিনে ভারচুয়াল অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি-সহ আরও অনেকে। 

[আরও পড়ুন ; ফড়ণবিসের আমলে সেনা অফিসারকে খুনের চেষ্টা করেছিলেন বিজেপি সাংসদ, অভিযোগ কংগ্রেসের]

এদিন উদ্বোধনের ভারচুয়াল মঞ্চ থেকে বিহারের পরিকাঠামোর উন্নয়নের উপর বিশেষ জোর দেন প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, “আগে বিহারের পরিকাঠামো উন্নয়নে কোনওদিনই জোর দেওয়া হয়নি। বরং রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থের কথা মাথায় রেখেই কাজ করা হত। কোনওদিন কোনও অঞ্চলের প্রাকৃতিক সম্পদ বা মানব সম্পদ দেখে উন্নয়ন করা হয়নি। কিন্তু সে সব এখন অতীত।” নয়া ভারতের উন্নয়নের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উচ্ছ্বসিত প্রশংসা করেন। বলেন, “নয়া ভারত, নয়া বিহারের কান্ডারী নীতীশ কুমার। গত ১৫ বছর ধরে বিহারের সর্বক্ষেত্রে উন্নয়ন হয়েছে। বিজেপিও সেই উন্নয়নের সঙ্গী।” কংগ্রেস বা লালুপ্রসাদ যাদবের নাম না করেই কটাক্ষ করেন প্রধানমন্ত্রী বলেন, “আগে এক প্রজন্ম কোনও প্রকল্পের উদ্বোধনের সাক্ষী থাকত তো পরের প্রজন্ম সেই প্রকল্পের কাজ শেষ হতে দেখত। কিন্তু নতুন ভারত, নতুন বিহার দ্রুত উন্নয়নে বিশ্বাসী।” যা দেখে ওয়াকিবহাল মহলের কটাক্ষ, নির্বাচনের দামামা আগেই বাজিয়ে দিয়েছিলেন মোদি। এবার বিহারের ভোটব্যাংক নিশ্চিত করতে কল্পতরু হয়েছে কেন্দ্র। 

[আরও পড়ুন ; ঠিক যেন দশরথ মাঝি, গ্রামে জল আনতে ৩০ বছর ধরে খাল খনন করলেন এই ব্যক্তি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement