Advertisement
Advertisement
PM Modi

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহেই ইউরোপ সফরে মোদি! যেতে পারেন তিন দেশে

তার আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হবে মোদির।

PM Modi likely to visit Germany, France and Denmark soon। Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Biswadip Dey
  • Posted:April 20, 2022 9:35 am
  • Updated:April 20, 2022 10:58 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গন্তব্য ইউরোপ। জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মে মাসের প্রথম সপ্তাহে এই তিন দেশে যাওয়ার কথা তাঁর। এখনও পর্যন্ত এই সফর নিয়ে কোনও সরকারি ঘোষণা না হলেও শিগগিরি তা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের এমনটাই দাবি।

গত প্রায় ২ মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। এই পরিস্থিতিতে ইউরোপীয় দেশগুলি মস্কোর বিরুদ্ধে সরব হয়েছে। তবে ভারত তার ‘দীর্ঘদিনের বন্ধু’ রাশিয়ার পাশেই দাঁড়িয়েছে। আর সেই কারণেই উত্তরোত্তর চাপ বাড়ছে নয়াদিল্লির উপরে। সেই পরিপ্রেক্ষিতে মোদির এই ইউরোপ সফরকে গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

[আরও পড়ুন: পাক প্রধানমন্ত্রী হয়ে জুলাই মাসেই মোদির সঙ্গে সাক্ষাতের পথে শরিফ? তুঙ্গে জল্পনা]

এদিকে মোদির সফরের আগেই আরও দুই রাষ্ট্রনেতার সঙ্গেও সাক্ষাৎ হবে তাঁর। দু’দিনের সফরে ভারতে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে ইউরোপীয় কমিশনের সভাপতি উর্সুলা ভ্যান ডের লিয়েনের সঙ্গেও বৈঠক করার কথা তাঁর। আসলে ইউরোপীয় ইউনিয়ন ভারতের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ভারত কোনও ভাবেই চাইছেন না, ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়াকে সমর্থনের কোনও রকম প্রভাব সেই সম্পর্কে পড়ুক।

Advertisement

পাশাপাশি শোনা যাচ্ছে চলতি বছরেই বৈঠক করতে পারেন মোদি ও পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। জুলাই মাসের ১৭ তারিখ উজবেকিস্তানের তাসখন্দে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (SCO) বৈঠকে রয়েছে। সেখানে যোগ দিতে যাবেন দুদেশের প্রধানমন্ত্রীই।

[আরও পড়ুন: দিল্লির জাহাঙ্গিরপুরী হিংসায় কড়া পদক্ষেপ, অভিযুক্তদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা]

সূত্রের খবর, সেই সম্মেলনের ফাঁকে মোদি এবং শরিফ আলাদাভাবে কথা বলতে পারেন। এ নিয়ে নাকি দু’দেশের প্রশাসনিক স্তরে তৎপরতাও শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, সেই বৈঠক বাস্তবায়িত হলে পাকিস্তান কাটাস রাজ মন্দিরে যেতে পারেন মোদি। সেখান থেকে শরিফ তাঁকে ইসলামাবাদ নিয়ে যেতে পারেন বলেও সূত্রের খবর। তবে এ নিয়ে দিল্লির তরফে এখনও কিছু জানানো হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ