২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাজেটের আগে বিজেপির ডাকে সর্বদল বৈঠক, আধার নিয়ে সরব তৃণমূল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 28, 2018 2:03 pm|    Updated: January 28, 2018 2:03 pm

PM Modi meet opposition parties before Budget session

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বাজেট অধিবেশনের আগে সর্বদল বৈঠকে আধার, নির্বাচনী সংস্কার-সহ একাধিক বিষয়ে সরব তৃণমূল-সহ বিরোধীরা। সোমবার থেকে সংসদে শুরু হতে চলেছে বাজেট অধিবেশন। তার আগে রীতিমাফিক রবিবার শাসকদলের ডাকে সর্বদল বৈঠকে যোগ দিয়েছিল বিরোধীরা। বৈঠকে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করে লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনও।

[বিজেপিকে ভোট নয়, পড়ুয়াদের শপথবাক্য পাঠ করাচ্ছেন শিক্ষক! ভাইরাল ভিডিও]

সোমবার থেকে সংসদের বাজেট অধিবেশন। দিনের শুরুতেই রীতিমাফিক সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সংসদে নয়া রাষ্ট্রপতির এটাই প্রথম ভাষণ। পয়লা ফ্রেরুয়ারি সংসদে চলতি আর্থিক বছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৯ ফ্রেরুয়ারি পর্যন্ত চলবে প্রথম পর্যায়ের বাজেট অধিবেশন। মাঝে প্রায় একমাসের বিরতি। সংসদে দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ৫ মার্চ থেকে। চলবে ৬ এপ্রিল পর্যন্ত।

[অ্যাসিড আক্রান্তদের জন্য চাকরিতে সংরক্ষণ, মানবিক পদক্ষেপ কেন্দ্রের]

দু’দফার দীর্ঘ বাজেট অধিবেশনের আগে রবিবার সর্বদল বৈঠক ডেকেছিলেন সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার।  কংগ্রেস, তৃণমূল-সহ সব বিরোধী দলের প্রতিনিধিরাই যোগ দিয়েছিলেন বৈঠকে। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সর্বদল বৈঠকে তৃণমূলের তরফে যোগ দিয়েছিলেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও’ব্রায়েন। সূত্রের খবর, বৈঠকে তাঁরা বলেন, ‘আধার কার্ড নিয়ে মানুষকে নানাভাবে হয়রান হতে হচ্ছে। তাই বিষয়ে যেন বাজেট অধিবেশন আলোচনা হয়।’ নির্বাচনী সংস্কার ও বেকারত্ব নিয়েও সংসদের আলোচনার দাবি তোলে বিরোধীরা। সপ্তাহের অন্তত একটি দিন সংসদে যেন বিরোধীদের দাবি মেনে বিভিন্ন বিষয়ে আলোচনার দাবিও ওঠে। অন্যদিকে সংসদের বিভিন্ন কমিটির কাজের উপর জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে বিজেপি-সহ সব রাজনৈতিক দলের প্রতিনিধি সঙ্গে আলাদাভাবে সর্বদল বৈঠক করেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।

[শিব সেনার পর এবার টিডিপিও কি বিজেপির সঙ্গ ছাড়ছে? জল্পনা তুঙ্গে]

শোনা যাচ্ছে, এবার বাজেট অধিবেশনে তিন তালাক, পিছিয়ে পড়া শ্রেণির জন্য আলাদা কমিশন গঠন-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিল পেশ করতে পারে সরকার।  কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার বলেন, ‘বাজেট অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সর্বদল বৈঠকে বিরোধীদের কাছ থেকে এ বিষয়ে আমরা পরামর্শ নিয়েছি।’

 

[‘মিত্রোঁ’, ‘নোটবন্দি’কে হারিয়ে অক্সফোর্ডের বর্ষসেরা হিন্দি শব্দ ‘আধার’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে