Advertisement
Advertisement

Breaking News

PM Modi

দলাই লামার সঙ্গে দেখা করেই মোদি-সাক্ষাতে মার্কিন প্রতিনিধি দল

তিব্বতের ধর্মগুরুর সঙ্গে মার্কিনীদের সাক্ষাতে চটেছে লাল চিন।

PM Modi meets Nancy Pelosi
Published by: Biswadip Dey
  • Posted:June 20, 2024 7:08 pm
  • Updated:June 20, 2024 7:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার সাত সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছিলেন প্রাক্তন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসিও। এর আগে ধর্মশালায় তিব্বতের ধর্মগুরু দলাই লামার সঙ্গে বৈঠক করেছিল দলটি। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে লাল চিন। এবার সেই দলের সঙ্গেই দেখা করলে মোদি।

বৃহস্পতিবার মোদির (PM Modi) সঙ্গে দেখা করে কংগ্রেসম্যান মিচেল ম্যাকুলের নেতৃত্বাধীন মার্কিন প্রতিনিধি দলটি। উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার উদ্দেশ্যেই এই সফর বলে জানা গিয়েছে।
এর আগে বুধবার হিমাচল প্রদেশের ধর্মশালায় ধর্মগুরু দলাই লামার সঙ্গে বৈঠক করেন ন্যান্সি পেলোসি-সহ প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা। বেশ কিছুক্ষণ বৈঠক হয় তাঁদের মধ্যে।

Advertisement

[আরও পড়ুন: বন্দে ভারতের খাবারে আরশোলা! তুঙ্গে বিতর্ক, চাপে পড়ে সাফাই রেলের

ভারতের মাটিতে দাঁড়িয়ে চিনকে নিশানা করে ন্যান্সি পেলোসি বলেন, “ধর্মগুরু দলাই লামা দীর্ঘজীবী হবেন এবং তাঁর পরম্পরা চলতে থাকবে। কিন্তু চিনের প্রেসিডেন্ট যখন কোথাও যাবেন তখন তাঁকে তাঁর কাজের জন্য কেউ স্বীকৃতি দেবে না। দলাই লামাও চাইবেন না এভাবে চিনের বিরুদ্ধে কথা বলি। কিন্তু খুব শীঘ্রই একটা পরিবর্তন আসতে চলেছে। যা তিব্বতের (Tibet) মানুষদের আশাভরসাকে উজ্জীবিত করবে।”

Advertisement

তিব্বত নিয়ে বরাবরই স্পর্শকাতর চিন (China)। ২০১০ সাল থেকে চিন ও তিব্বতের মধ্যে বৈঠক বা আলোচনা বন্ধ হয়ে আছে। এদিকে আমেরিকা দীর্ঘদিন ধরে তিব্বতের মানুষের ধর্ম ও সংস্কৃতি পালনের অধিকারকে সমর্থন করে আসছে। চলতি মাসেই চিন ও তিব্বতের মধ্যে সমস্যা সমাধানে মার্কিন আইনসভার নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে একটি বিল পাস হয়েছে। এবার এই নিয়ে আলোচনা করতে ভারতে এসেছে মার্কিন প্রতিনিধি দল।

[আরও পড়ুন: ‘সব সংস্থায় আরএসএসের লোক’, NEET কেলেঙ্কারিতে সরাসরি মোদিকে দায়ী করলেন রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ