BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

PM CARES তহবিল থেকে দেশজুড়ে তৈরি হবে ৫৫১টি অক্সিজেন প্লান্ট, সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: April 25, 2021 2:12 pm|    Updated: April 28, 2021 8:30 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে বড়সড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। এবার দেশজুড়ে তৈরি হবে ৫৫১টি মাইক্রো অক্সিজেন প্লান্ট। যা চিকিৎসাক্ষেত্রে প্রয়োজনীয় অক্সিজেনের জোগান দেবে। দেশজুড়ে এই প্লান্টগুলি তৈরি করতে প্রয়োজনীয় অর্থের জোগান দেওয়া হবে পিএম কেয়ার্স তহবিল থেকে।

করোনা দ্বিতীয়বার আঘাত হানার পর দেশজুড়ে অক্সিজেনের সংকট তৈরি হয়েছে। দেশের সব বড় শহরেই কমবেশি সমস্যায় পড়তে হচ্ছে করোনা (CoronaVirus) রোগীদের। বিশেষ করে দিল্লি এবং মহারাষ্ট্রে এই সমস্যা সবচেয়ে বেশি। মহারাষ্ট্রে  দৈনিক ছ’শোর বেশি মানুষ মারা যাচ্ছেন। এর মধ্যে বেশিরভাগই অক্সিজেনের অভাবে। একমাত্র উত্তরপ্রদেশ সরকারই দাবি করেছে, সেরাজ্যে অক্সিজেনের ঘাটতি নেই। এমনকী অক্সিজেন সংকট নিয়ে ভুয়ো খবর ছড়ালে সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে, সার্বিকভাবে গোটা দেশ এই মুহূর্তে সংকটে। পাঞ্জাব, গুজরাট বা মধ্যপ্রদেশেও পরিস্থিতি খারাপ। রাজধানীতে এই মুহূর্তে দৈনিক মৃত্যুর সংখ্যা তিনশোর বেশি।

[আরও পড়ুন: ‘এখন জান কি বাত করা জরুরি’, মোদির ‘মন কি বাত’কে খোঁচা রাহুলের]

এই সংকট কাটাতে এবার দ্রুত দেশের বিভিন্ন প্রান্তে মাইক্রো অক্সিজেন প্লান্ট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার খরচ জোগানো হবে বহু বিতর্কিত PM CARES ফান্ড থেকে। এই অক্সিজেন প্লান্টগুলি তৈরি হবে হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রেই। এবং ওই এলাকার যাবতীয় অক্সিজেনের চাহিদা মেটাতে তা কাজে লাগবে। রবিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশেই PM CARES তহবিল থেকে এই ৫৫১টি Pressure Swing Adsorption (PSA) মেডিক্যাল অক্সিজেন প্লান্ট তৈরি করা হবে। এই প্লান্টগুলি জেলা হাসপাতাল বা বড় সরকারি হাসপাতালে প্রতিষ্ঠা করা হবে।এর তত্ত্বাবধানের দায়িত্ব সরাসরি থাকবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপর। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব, এই অক্সিজেন প্লান্টগুলি কার্যকর করতে হবে। তবে, কতদিনে এগুলি চালু হবে? সরকারিভাবে তার কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।

[আরও পড়ুন: সংক্রমণ কমার কোনও লক্ষণ নেই, আরও এক সপ্তাহ বাড়ল দিল্লির লকডাউন]

অক্সিজেন সংকট নিয়ে এই মুহূর্তে দেশজুড়ে সমালোচনার মুখে কেন্দ্র। সোশ্যাল মিডিয়াতেও চলছে বিস্তর সমালোচনা। কঠিন পরিস্থিতিতে PM CARES ফান্ডের কার্যকারিতা এবং স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলছিল বিরোধীরা। বহুবিধ চাপের মধ্যেই বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement