BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিনে তাঁর আদর্শকে কুর্নিশ, টুইটারে শ্রদ্ধা প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: July 6, 2021 12:19 pm|    Updated: July 6, 2021 12:50 pm

PM Modi Pays Tribute To Syama Prasad Mookerjee On his Birth Anniversary | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা ভারত কেশরী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের (Syama Prasad Mukherjee) জন্মদিন উপলক্ষে টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। মঙ্গলবার সকালে টুইটারে প্রয়াত নেতা সম্পর্কে লিখতে গিয়ে প্রধানমন্ত্রী লেখেন, সারা দেশের অনুপ্রেরণা ছিলেন শ্যামাপ্রসাদ।

ঠিক কী লিখেছেন প্রধানমন্ত্রী? এদিন সকালে তিনি টুইটারে লেখেন, ‘‘ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে তাঁর জয়ন্তীতে প্রণাম জানাই। তাঁর উচ্চ আদর্শ দেশের কোটি কোটি মানুষকে অনুপ্রেরণা জুগিয়েছিল। ড. মুখোপাধ্যায় তাঁর জীবনকে ভারতের ঐক্য ও অগ্রগতির উদ্দেশে উৎসর্গ করেছিলেন। পাশাপাশি নিজেকে একজন পণ্ডিত ও বুদ্ধিজীবী হিসেবেও প্রতিষ্ঠা করেছিলেন তিনি।’’

এদিন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়ও (Jagdeep Dhankhar)। তিনি টুইটারে লেখেন, ‘‘ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় তাঁর জীবনের প্রতিটি ক্ষেত্রেই- উপাচার্য, সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রী ও জাতীয়তাবাদী হিসেবে দক্ষতা দেখিয়েছিলেন। ভারতের এই মহান সন্তান‌‌কে শ্রদ্ধা জানাই। তাঁর উচ্চ আদর্শ দেশের কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করেছে।’’

[আরও পড়ুন: মন্ত্রিসভার রদবদল নিয়ে জল্পনার মধ্যেই শীর্ষস্থানীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠক বাতিল করলেন মোদি]

উল্লেখ্য, শ্যামাপ্রসাদের মৃত্যু স্বাভাবিক না অস্বাভাবিক, এই নিয়ে গত মাসেই একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে। বিজেপি বহুদিন ধরেই জওহরলাল নেহরু সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছে। ১৯৫৩ সালের ২৩ জুন জম্মু ও কাশ্মীরের পুলিশের হেফাজতে মৃত্যু হয় প্রবীণ নেতার। মৃত্যুর কারণ হিসেবে বলা হয়েছিল হৃদরোগ। কিন্তু সেই সময়ে জনসঙ্ঘ ও পরবর্তী সময়ে বিজেপির অভিযোগ, এর পিছনে রয়েছে তৎকালীন নেহরু সরকারের চক্রান্ত।

১৯০১ সালে আজকের দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন ‘বাংলার বাঘ’ আশুতোষের পুত্র শ্যামাপ্রসাদ। তাঁর প্রতিষ্ঠিত জনসঙ্ঘই আজকের বিজেপির পূর্বসূরী। ১৯৮০ সালে বিজেপি প্রতিষ্ঠিত হয় একই আদর্শকে সামনে রেখে।

[আরও পড়ুন: Corona Virus: ১১১ দিনে দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, সুস্থতার হার ৯৭ শতাংশেরও বেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement