BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

যোগ দিবসে বিশেষ পোস্টাল স্ট্যাম্পের সূচনা মোদির!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 20, 2016 5:46 pm|    Updated: June 20, 2016 7:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রদায়িকতার অভিযোগ ছিলই! সঙ্গে ছিল তুমুল বিতর্কও! তার জেরে বিশ্ব আন্তর্জাতিক যোগ দিবসে যে সব যোগাসন প্রদর্শিত হবে, তার তালিকা থেকে বাদ পড়েছিল সূর্য নমস্কার।
তবে সূর্য নমস্কারকে বিশ্ব আন্তর্জাতিক যোগ দিবসে একেবারে ব্রাত্যও করে রাখলেন না নরেন্দ্র মোদি এবং তাঁর সরকার। যোগ দিবসের প্রাক্কালে সূর্য নমস্কারের সবকটি আসন নিয়ে মুক্তি পেল বিশেষ বাণিজ্যিক স্ট্যাম্প।

stamps1_web
সূর্য নমস্কার যোগাসন বস্তুত ১২টি আসনের এক সম্মিলিত রূপ। ধাপে ধাপে ‘প্রণামাসন’, ‘হস্ত উত্থানাসন’, ‘হস্ত পদাসন’, ‘অশ্ব সঞ্চালনাসন’, ‘দণ্ডাসন’, ‘অষ্টাঙ্গ নমস্কার’, ‘ভুজঙ্গাসন’, ‘পর্বতাসন’, ফের ‘অশ্ব সঞ্চালনাসন’, ফের ‘হস্ত পদাসন’, ফের ‘হস্ত উত্থানাসন’ এবং শেষ ধাপে ‘তদাসন’- এই চক্রে সম্পন্ন হয় সূর্য নমস্কার। তাৎপর্য স্পষ্ট- সারা শরীর উপকৃত হচ্ছে এই ১২টি আসনের সম্মিলিত অভ্যাসে।
তার পরেও সূর্য নমস্কারের সঙ্গে মৌলবিদের আপত্তিতে জুড়ে গিয়েছিল সাম্প্রদায়িকতার অভিযোগ। সূর্য যেহেতু হিন্দু দেবতা! পাশাপাশি, আপত্তি ছিল এই যোগ অভ্যাসের সময় হিন্দু বীজমন্ত্র ‘ওম’ উচ্চারণ নিয়েও।
সেই প্রতিবাদের মুখেই ২১ জুন, বিশ্ব আন্তর্জাতিক যোগ দিবসে ব্রাত্য হল সূর্য নমস্কারের প্রদর্শন। কিন্তু, স্ট্যাম্প মুক্তি পাওয়ার পর থেকেই উচ্ছ্বাসে ভাসছে দেশ। প্রশ্ন আসছে ফিলাটেলিক ব্যুরোর কাছে- কী ভাবে এই ১২টি স্ট্যাম্প সংগ্রহ করতে হবে!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement