BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের দৈনিক টিকাকরণের হার ভালই, পর্যালোচনা বৈঠকে সন্তোষপ্রকাশ প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: June 26, 2021 8:48 pm|    Updated: June 26, 2021 9:12 pm

PM Modi reviews vaccination progress, lauds rise in daily jabs, stresses on pace of testing | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা (Coronavirus) টিকাকরণ নিয়ে পর্যালোচনা সংক্রান্ত একটি বৈঠক আয়োজিত হল শনিবার। সেই বৈঠকে নেতৃত্ব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এদিন বিকেল পাঁচটা থেকে শুরু হওয়া ভারচুয়াল বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রীর দপ্তরের সিনিয়র আধিকারিকরা। এই মুহূর্তে দেশে দৈনিক টিকাকরণের (Vaccination) গতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। আগামিদিনেও এই গতিতেই টিকাকরণ প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে জানান তিনি।

এরই পাশাপাশি প্রধানমন্ত্রী জানিয়ে দেন, আগামী মাসগুলিতেও টিকার সরবরাহে কোনও সমস্যা হবে না। পাশাপাশি দেশেও টিকা উৎপাদনের গতি বৃদ্ধি পাবে ব‌লেও জানান তিনি। সেই সঙ্গে করোনা পরীক্ষার হারও যাতে না কমে সেদিকেও জোর দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‘করোনার পরীক্ষার হার যাতে না কমে সেটাও দেখতে হবে। কেননা এই টেস্ট কিন্তু যে কোনও অঞ্চলে সংক্রমণ কতটা ছড়িয়েছে, তা বুঝতে সাহায্য করে।’’

[আরও পড়ুন: চশমা ছাড়া খবরের কাগজ পড়তে পারেননি হবু বর, বিয়েই ভেস্তে দিলেন কনে!]

বৈঠকে উঠে আসে আরও আশাব্যাঞ্জক ছবি। জানানো হয়েছে, ১২৮টি জেলায় ৪৫ ঊর্ধ্বদের মধ্যে ৫০ শতাংশই টিকা পেয়ে গিয়েছেন। এদিকে দেশের ১৬টি জেলায় সেই হার পৌঁছে গিয়েছে ৯০ শতাংশে।
উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, শনিবার পর্যন্ত সারা দেশে ৩১ কোটি ডোজ ব্যবহৃত হয়েছে। গত ৬ দিনে টিকা ‌নিয়েছেন ৩.৭৭ কোটি মানুষ। যা মালয়েশিয়া, কানাডা ও সৌদি আরবের মতো দেশের জনসংখ্যার থেকেও বেশি।

প্রসঙ্গত, এই মাসের গোড়াতেই প্রধানমন্ত্রী ঘোষণা করেন, এবার থেকে টিকাকরণের জন্য রাজ্য সরকারগুলিকে আর কোনও অর্থ ব্যয় করতে হবে না। ২১ জুন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সব নাগরিককে বিনামূল্যে টিকা দেবে ভারত সরকার। দেশে উৎপাদিত মোট ভ্যাকসিনের ৭৫ শতাংশ কিনবে ভারত সরকার। সেই ভ্যাকসিন বিনামূল্যে তুলে দেওয়া হবে রাজ্য সরকারগুলির হাতে। রাজ্য সরকারকে ভ্যাকসিনের জন্য কোনও টাকা খরচ করতে হবে না।

[আরও পড়ুন: ‘দীর্ঘদিন বেতন পাই না,’ লাইভ অনুষ্ঠানেই চ্যানেল কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব সঞ্চালক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement