২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘সারা বিশ্বকে খাবার সরবরাহ করতে তৈরি ভারত’, মূল্যবৃদ্ধির প্রকোপের মধ্যেই ঘোষণা মোদির

Published by: Biswadip Dey |    Posted: April 13, 2022 11:25 am|    Updated: April 13, 2022 11:25 am

PM Modi says, India is ready to supply food stocks to world। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্চ মাসে মুদ্রাস্ফীতির হার বেড়েছে ৬.৯৫ শতাংশ। সরকারি হিসেব থেকেই এই তথ্য সামনে এসেছে মঙ্গলবার। মার্চে খাদ্যদ্রব্যের মূল্যের বিচারে মুদ্রাস্ফীতি বেড়েছে ৭.৬৮ শতাংশ। খুচরো বাজারের মুদ্রাস্ফীতি ইতিমধ্যেই ছাপিয়ে গিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ‘কমফোর্ট জোন’। এত পরিসংখ্যান না জেনেও অবশ্য পকেটের টান থেকেই মানুষ দিব্যি বুঝতে পারছেন। কিন্তু এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মোদি (PM Modi) জানিয়ে দিলেন গোটা বিশ্বকে খাদ্যসামগ্রী পৌঁছে দিতে প্রস্তুত কেন্দ্র।

মুদ্রাস্ফীতি, মূল্যবৃদ্ধির ধাক্কায় দেশের সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত। প্রায় রোজ লাফিয়ে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। তার কারণে পরিবহণ ব্যয় বৃদ্ধি পেয়ে দেশে সব জিনিসের দাম বাড়ছে। ভোজ্য তেল থেকে সবজি সব কিছুর দামে ছেঁকা লাগছে নাগরিকের। সে দিকে নজর না দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হঠাৎই বলে দিলেন ভারত গোটা বিশ্বে খাদ্যসামগ্রী পাঠাতে প্রস্তুত। ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন অনুমতি দিলেই এটা সম্ভব হবে। মঙ্গলবারই তিনি একথা জানিয়েছেন।

[আরও পড়ুন: ‘ওরা মেরে ফেলবে, আমায় বাঁচান’, মোদির কাছে কাতর আরজি পাক অধিকৃত কাশ্মীরের গণধর্ষিতার]

ঠিক কী জানিয়েছেন প্রধানমন্ত্রী? তাঁর কথায়, “গোটা বিশ্ব একটি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলছিলাম, তিনিও এই প্রসঙ্গটি তুলেছিলেন। যদি ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন অনুমতি দেয় তবে গোটা বিশ্বে ভারত কাল থেকেই খাদ্যসামগ্রী সরবরাহ করতে প্রস্তুত।”

ইউক্রেনের যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ‘“আজ গোটা বিশ্ব একটি অনিশ্চিত পরিস্থিতির মধ্যে পড়েছে। যা চাওয়া হচ্ছে তা কেউই পাচ্ছেন না। পেট্রোল, তেল, সার আনাও অসম্ভব হয়ে যাচ্ছে। কারণ, সব দরজা এক এক করে বন্ধ হয়ে যাচ্ছে। এই যুদ্ধ শুরু হওয়ার পরে সকলেই তাদের মজুত ভাণ্ডার সুরক্ষিত রাখতে চাইছেন।”

[আরও পড়ুন: প্রকাশ্যে নিউ ইয়র্ক হামলার ভয়াবহ ভিডিও, সম্ভাব্য সন্দেহভাজনের নাম প্রকাশ পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে