BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় পথ দেখাচ্ছেন মোদি, বিশ্বের সফলতম রাষ্ট্রনায়কের স্বীকৃতি প্রধানমন্ত্রীকে

Published by: Subhamay Mandal |    Posted: April 23, 2020 9:23 am|    Updated: April 23, 2020 9:23 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় বিশ্বে অগ্রণী ভূমিকা নিয়েছে ভারত। এ কথা বারবার স্বীকার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং রাষ্ট্রসংঘ (United Nations)। আর মহামারির বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকার ভূয়সী প্রশংসাও করেছে আন্তর্জাতিক সংগঠনগুলি। বিশ্বের অন্যান্য রাষ্ট্রনায়কের তুলনায় অনেক বেশি বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে ভারতে মহামারি রুখতে একাধিক নীতি প্রণয়ন দিশা দেখাচ্ছে। এবার তাই করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্বের সফলতম রাষ্ট্রনায়কের স্বীকৃতি পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বাজার সমীক্ষা সংস্থা ‘মর্নিং কনসাল্ট’-এর রিপোর্ট অনুযায়ী, বিশ্বের অন্যান্য উন্নত ও উন্নয়নশীল দেশগুলির তুলনায় ভারত অনেক ভালভাবে করোনা মোকাবিলা করছে। চলতি মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অ্যাপ্রুভাল রেটিং বেড়ে হয়েছে ৬৮, যা এ বছরের জানুয়ারিতে ছিল ৬২। এক্ষেত্রে বিশ্বের সব রাষ্ট্রনায়কের চেয়ে এগিয়ে ভারতের প্রধানমন্ত্রী। ১৪ এপ্রিল পর্যন্ত তাঁর অ্যাপ্রুভাল রেটিংই সবচেয়ে বেশি। সারা বিশ্বে করোনা মোকাবিলায় কী কাজ হচ্ছে, তার ভিত্তিতেই এই রেটিং করা হয়েছে। এ বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) রেটিং ছিল মাইনাস ১০। সেটা এখন হয়েছে মাইনাস ৩। আন্তর্জাতিক মহলের মতে, করোনা মোকাবিলায় সন্তোষজনক ভূমিকা পালন করতে পারেননি ট্রাম্প। তার উপর চিন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ঠান্ডা লড়াইয়ের জেরে মার্কিন প্রেসিডেন্টকে পিছনের সারিতে ঠেলে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের মধ্যেও ট্রাম্পকে নিয়ে ক্ষোভ দিন দিন বাড়ছে। একদিকে যখন ট্রাম্প করোনা মোকাবিলায় দিশাহারা, সেইসময় তাঁর ‘পরম’ বন্ধু মহামারির সঙ্গে লড়াইয়ে বিশ্বের নজর কেড়েছেন।

[আরও পডুন: করোনা চিকিৎসায় ‘আয়ুশ’কে মান্যতা কেন্দ্রের, আইসোলেশনে থাকা রোগীর উপর প্রয়োগ হবে আয়ুর্বেদ]

ভারতের প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্ট ছাড়াও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট জন মরিসন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ অবরাডরকে রেটিং দেওয়া হয়েছে। মোদির পর দ্বিতীয় সেরা রেটিং মেক্সিকোর প্রেসিডেন্টের।

[আরও পড়ুন: সংক্রমণ ছড়াল ৪৩০টি জেলায়, করোনা আতঙ্কে কাঁপছে দেশের ৬টি বড় শহর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement