Advertisement
Advertisement
PM Modi

আন্তর্জাতিক যোগ দিবসের আগে উষ্ট্রাসন শেখালেন মোদি, শেয়ার করলেন ভিডিও

মোদির কথায়, যোগাসন সমস্ত সীমানা অতিক্রম করে বিশ্বের সকল মানুষকে একত্রিত করেছে।

PM Modi teachs Ustrasana before International Yoga Day

ফাইল ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 18, 2024 12:45 pm
  • Updated:June 18, 2024 12:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। তার ঠিক দশ দিন আগেই দেশবাসীকে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার তিনি সোশাল মিডিয়ায় ভাগ করে নিলেন উষ্ট্রাসনের ভিডিও। এআই ব্যবহার করে শেখালেন এই আসনটি। সকলকে বোঝালেন শরীর সুস্থ রাখতে এর ভূমিকা কতখানি। 

মোদির কথায়, যোগাসন সমস্ত সীমানা অতিক্রম করে বিশ্বের সকল মানুষকে একত্রিত করেছে। বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ সুস্থতার সাধনায় ব্রতী হয়েছেন। মঙ্গলবার সেই কথা মনে করিয়ে দিয়ে উষ্ট্রাসনের ভিডিও নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেন নমো। যেখানে দেখা যাচ্ছে, এআই প্রযুক্তির মাধ্যমে আসন শেখাচ্ছেন মোদি। এর উপকারিতা সম্পর্কে জানিয়ে লেখেন, উষ্ট্রাসন পিঠ এবং ঘাড়ের পেশী শক্ত করে। রক্ত ​​সঞ্চালন ও দৃষ্টিশক্তি উন্নত করতেও এর গুরুত্ব অপরিসীম।

Advertisement

গত ১১ জুন, আন্তর্জাতিক যোগ দিবসের আগে বিশেষ বার্তা দিয়েছিলেন মোদি। যোগাসন যে সবাইকে একত্রিত করার এক উপায় উল্লেখ করে এদিন এক্স হ্যান্ডেলে নমো লিখেছিলেন, ‘আজ থেকে ১০ দিন পরই গোটা বিশ্ব দশম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করবে। এই অনুশীলন একতা এবং সম্প্রীতির উদযাপন। আজ, যোগব্যায়াম সাংস্কৃতিক এবং ভৌগোলিক সীমানা অতিক্রম করেছে। সমগ্র বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মানুষ একত্রিত হয়ে সুস্থতার সাধনায় ব্রতী হয়েছেন।’

[আরও পড়ুন: ফলাফল সন্দেহজনক! EVM ও ভিভিপ্যাট মেলানোর দাবিতে কমিশনে মহারাষ্ট্রের বিজেপি প্রার্থী

উল্লেখ্য, ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর আসনে বসেছিলেন মোদি। সেবছরেরই ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় তিনি ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেন। আর সেই বছরই তাঁর প্রস্তাব গ্রহণ ১১ ডিসেম্বর, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ওই দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করে। তার পর থেকেই নমোর আহ্বানে দেশ-বিদেশে কোটি কোটি মানুষ এই দিনে যোগ দিবস পালন করেন।

বিশ্বব্যাপী ঐক্য গড়ে তুলতে যোগাসনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ তা সব সময়ই শোনা যায় মোদির গলায়। গত বছর আমেরিকা সফরে গিয়ে যোগ দিবস পালন করেছিলেন তিনি। রাষ্ট্রসংঘের সদর দপ্তরে যোগাসন করেন নমো। সেই প্রথমবার রাষ্ট্রসংঘের সদর দপ্তরে যোগ অধিবেশনের নেতৃত্বে ছিলেন মোদি। রাষ্ট্রসংঘের ১৮০টি সদস্য দেশের প্রতিনিধি থেকে শুরু করে কূটনীতিক, শিল্পী, শিক্ষাবিদ- সকলেই ওই যোগ অধিবেশনে যোগ দিয়েছিলেন। এছাড়াও রাষ্ট্রসংঘের শীর্ষ আধিকারিকরাও মোদির নেতৃত্বে যোগাভ্যাস করেন। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম তুলে ফেলে ওই অধিবেশন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ