Advertisement
Advertisement
PM Modi

দেশবাসী থেকে পরিবারজন, স্বাধীনতা দিবসে মোদির ভাষণে লক্ষণীয় পরিবর্তন

২৪-এর লক্ষ্যে নয়া প্রচার কৌশল মোদির।

PM Modi Uses New Term Instead Of ‘Bhaiyo’ Or ‘Behno’ During Address To Nation | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:August 15, 2023 2:30 pm
  • Updated:August 15, 2023 2:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর শেষ স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) যে লোকসভা নির্বাচনের সুর বেঁধে দেবেন, সেটা প্রত্যাশিত ছিল। হলও তাই। নিজের ভাষণে প্রধানমন্ত্রী সেটাই করলেন। পরিবারতন্ত্র থেকে শুরু করে দুর্নীতি সব ইস্যুতে বিরোধীদের আক্রমণ শানালেন তিনি। সেই সঙ্গে ‘স্বপ্নের ফেরিওয়ালা’ সেজে দেশের অর্থনীতিকে আগামী ৫ বছরের মধ্যে বিশ্বের তৃতীয় অর্থনীতি হিসাবে তুলে ধরার স্বপ্নও দেখালেন।

তবে সেই একই সঙ্গে তাঁর ভাষণে একটি লক্ষনীয় পরিবর্তন দেখা গেল। এতদিন প্রধানমন্ত্রী লালকেল্লা (Lalkella) থেকে ভাষণ দেওয়ার সময় ‘মেরে পেয়ারে দেশবাসীও’ অর্থাৎ ‘আমার আদরের দেশবাসী’ বলে নাগরিকদের সম্বোধন করতেন। এবার সেই রীতিতে ছেদ এল। তিনি ভাষণ শুরু করলেন,’মেরে পেয়ারে পরিবারজনো’ অর্থাৎ ‘আমার প্রিয় পরিবারজন’ সম্বোধন করে। প্রধানমন্ত্রীর ভাষণের শুরুর দিকের প্রায় প্রতিটি লাইনেই কথাটি ছিল। যদিও শেষের দিকে নিজের পুরনো ট্রেডমার্ক ‘মেরে পেয়ারে দেশবাসীও’-ও বেশ কয়েকবার বলছেন প্রধানমন্ত্রী। সেটা সম্ভবত নিজের স্বভাবের কারণে।

Advertisement

[আরও পড়ুন: পুলওয়ামা-গালওয়ান সত্ত্বেও লালকেল্লায় ‘নিরাপদ’ ভারতের ছবি আঁকলেন মোদি]

একটা সময় প্রধানমন্ত্রী ভাষণ শুরু করতেন ‘মিত্রো…’ বলে। সেটা ছিল তাঁর ট্রেডমার্ক। পরে সেই রীতি বদলায়। তিনি ‘মেরে পেয়ারে ভাইও অউর বেহেনো’ বলে সম্বোধন শুরু করেন। লালকেল্লার ভাষণ থেকে সচরাচর প্রধানমন্ত্রী ‘মেরে পেয়ারে দেশবাসীও’ বলেই ভাষণ শুরু করতেন। এবার সেই দেশবাসীকে নিজের ‘পরিবারজন’ বলে সম্বোধন করলেন।

Advertisement

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসেও নির্বাচনী রাজনীতি! মোদির মাথায় রাজস্থানি পাগড়ি]

আসলে প্রধানমন্ত্রী ২০২৪ লোকসভার আগের শেষ ভাষণ থেকে দেশবাসীর সঙ্গে নিজেকে আরও একাত্ম করার চেষ্টা করলেন। বোঝানোর চেষ্টা করলেন গোটা দেশটাই তাঁর পরিবার। যা আসন্ন লোকসভা ভোটে বিজেপির প্রচারের কৌশল হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ