১৭  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৪ বছরে মোদির বিদেশ সফরের খরচ ১৪৮৪ কোটি, রিপোর্ট বিদেশ মন্ত্রকের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 21, 2018 1:03 pm|    Updated: July 21, 2018 1:03 pm

PM Modi's foreign tours since 2014 cost Rs. 1,484 Crore

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪ বছরের মোদি শাসনকালে যে কারণে প্রধানমন্ত্রীকে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে তা হল তাঁর ঘনঘন বিদেশভ্রমণ। নেটদুনিয়ায় অনেকে কটাক্ষ করে বলেন, প্রধানমন্ত্রী বিদেশে বেশি সময় থাকেন ভারতে মাঝে মাঝে ঘুরতে আসেন। বিরোধীরা বলেন, বিদেশ সফরে যে পরিমাণ টাকা খরচ করেন প্রধানমন্ত্রী সঠিকভাবে কাজে লাগালে সাধারণ মানুষের অনেক উপকারে লাগত। প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচের খতিয়ান দেখলে অবশ্য বিরোধীদের এই দাবিকে বৈধ বলেই মনে হবে।

[নতুন ১০০ টাকার নোটের গেরো, দেশজুড়ে এটিএম সংস্কারের খরচ ১০০ কোটি]

সংসদে বিদেশ প্রতিমন্ত্রী ভিকে সিংয়ের দেওয়া তথ্য অনুযায়ী ক্ষমতায় আসার পর ৪ বছরে মোট ৮৪টি দেশে গিয়েছেন প্রধানমন্ত্রী। মোট ৪২টি সফরে এই ৮৪ দেশে পা রেখেছেন নরেন্দ্র মোদি। মোদির বিদেশ সফর বাবদ সরকারের খরচ হয়েছে ১৪৮৪ কোটি টাকা। এর মধ্যে প্রধানমন্ত্রীর নিজস্ব বিমানের রক্ষণাবেক্ষণের জন্য খরচ হয়েছে প্রায় ১ হাজার ৮৮ কোটি টাকা।চাটার্ড বিমানের ভাড়া বাবদ খরচ হয়েছে ৩৮৭ কোটি টাকা।প্রধানমন্ত্রী ও অন্য দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্য সংযোগ স্থাপনকারী হটলাইনের জন্য বিদেশমন্ত্রক খরচ করেছে ৯ কোটি ১২ লক্ষ টাকা। উল্লেখযোগ্য, এই হিসেবের মধ্যে নেই এবছরের বিদেশ সফরের খরচ। অর্থাৎ, ২০১৮-১৯ অর্থবর্ষে বিদেশ সফরে কত খরচ করেছেন প্রধানমন্ত্রী তা যোগ করা হয়নি এই তালিকায়।

[এতো সবে শুরু, রাহুলের প্রশংসায় পঞ্চমুখ শিব সেনা]

বিদেশ প্রতিমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি বিদেশ সফরে গিয়েছেন ২০১৫-১৬ সালে। সেবছর মোট ২৪টি দেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। ২০১৭-১৮ সালে অর্থাৎ গতবছরে মোদি গিয়েছেন ১৯টি দেশে। এর মধ্যে প্রধানমন্ত্রী এমন কিছু দেশে গিয়েছেন যেগুলিতে আগে কোনও প্রধানমন্ত্রী যাননি। এমনকি সেই দেশগুলির সঙ্গে সরাসরি কোনও কূটনৈতিক সম্পর্ক ছিল না ভারতের। স্বাভাবিকভাবেই, প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচের বহর দেখে চোখ কপালে উঠছে বিরোধীদের। এত খরচ করে লাভ কী হল? প্রশ্ন তুলছে বিরোধীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে