১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৭৫ মিনিটে পৌঁছনো যাবে কলকাতায়, দেওঘরে আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন মোদির

Published by: Biswadip Dey |    Posted: July 12, 2022 2:46 pm|    Updated: July 12, 2022 3:37 pm

PM Narendra Modi inaugurates Deoghar Airport। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার দেওঘর বিমানবন্দরের (Deoghar Airport) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। আপাতত কেবল কলকাতা পর্যন্ত উড়ান চালু হলেও অচিরেই আন্তর্জাতিক বিমান পরিষেবাও শুরু হবে এখানে। জানা গিয়েছে, দেওঘর থেকে আকাশপথে কলকাতার দূরত্ব হবে মাত্র ৭৫ মিনিট। ২০১৮ সালের মে মাসে এই বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। রাঁচির পরে এটাই ঝাড়খণ্ডের দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর। ৪০১ কোটি টাকা খরচে তৈরি হয়েছে এই বিমানবন্দর।

এদিন ওই বিমানবন্দরের পাশাপাশি আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এপ্রসঙ্গে বলতে গিয়ে মোদি জানান, ”বহুদিন আগেই আমরা দেওঘর বিমানবন্দরের স্বপ্ন দেখেছিলাম।” সেই সঙ্গে তিনি বলেন, ”১৬ হাজার ৮০০ কোটি টাকার এই উন্নয়নমূলক প্রকল্পগুলির মাধ্যমে আমরা ঝাড়খণ্ডকে আরও গতিবান করে তুলতে পারব। এই প্রকল্পগুলি যে কেবল এখানকার মানুষের জীবনযাত্রার উন্নতি কিংবা ব্যবসার সুযোগ বাড়াবে তাই নয়, আমরা ট্যুরিজমের সুযোগও তৈরি করতে পারব। পাশাপাশি শিল্পোদ্যোগের সুযোগও বাড়বে। এমনকী প্রতিবেশী রাজ্যগুলির উন্নয়নের সুযোগও বাড়বে।”

[আরও পড়ুন: জনসংখ্যা নিয়ন্ত্রণে মানতে হবে ধর্মের ভারসাম্য, সওয়াল যোগীর]

এদিন মোদির মুখে উঠে আসে দেশের সামগ্রিক উন্নয়নের প্রসঙ্গও। তিনি বলেন, ”রাজ্যগুলির বিকাশের সঙ্গেই জড়িত রাষ্ট্রের বিকাশ। গত ৮ বছর ধরে এই চিন্তাভাবনাকে সঙ্গী করেই আমরা কাজ করছি। গত ৮ বছরে রাজপথ, রেলপথ, বায়ুপথ, জলপথ সর্বপথেই ঝাড়খণ্ডকে যুক্ত করার পিছনে এই ভাবনাই ছিল।”

প্রসঙ্গত, এতদিন ঝাড়খণ্ডে আন্তর্জাতিক মানের বিমানবন্দর ছিল একটিই। রাঁচির বিরসা মুণ্ডা বিমানবন্দর। এবার সেই তালিকায় নতুন নাম দেওঘর বিমানবন্দর। ৬৫৪ একর জায়গা জুড়ে বিস্তৃত এই বিমানবন্দরে এয়ারবাস এ৩২০ ও বোয়িং ৭৩৭, দুই ধরনের বিমানই ওঠানামা করতে পারবে। রানওয়েটির দৈর্ঘ্য ২ হাজার ৫০০ মিটার।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে বাড়ল জামিনের মেয়াদ, তবু জেল থেকে বেরতে পারছেন না জুবেইর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে