BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

বিজ্ঞানীদের আত্মনির্ভর ভারত গড়ার ডাক, ‘বৈভব’ সামিট উদ্বোধন প্রধানমন্ত্রী মোদির

Published by: Monishankar Choudhury |    Posted: October 2, 2020 9:56 pm|    Updated: October 2, 2020 9:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার ‘বৈভব’ অর্থাৎ ‘বৈশ্বিক ভারতীয় বৈজ্ঞানিক’ শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এদিন বিজ্ঞানী মহলের কাছে আত্মনির্ভর ভারত গড়তে সহযোগিতার আরজি জানান প্রধানমন্ত্রী।

ভারচুয়াল কনফারেন্সের মাধ্যমে এই সম্মেলনের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “একবিংশ শতাব্দীতে আর্থ-সামাজিক রূপান্তরের জন্য ভারত তাকিয়ে রয়েছে বিজ্ঞানের দিকে। আমরা সিস্টেমে জড়তা ভেঙেছি। চিকিৎসা, কৃষিক্ষেত্র, মহাকাশ থেকে আত্মনির্ভর ভারতের স্বপ্ন সফল করতে কীভাবে বিজ্ঞানকে কাজে লাগাতে চায় সরকার। এদিন সেই কথাই বলেন মোদি। তিনি আরও বলেন, “একবিংশ শতাব্দীতে আর্থ-সামাজিক রূপান্তরের জন্য ভারত তাকিয়ে রয়েছে বিজ্ঞানের দিকে।” এদিনের বক্তব্যে, করোনা মহামারীর সময়ে ভ্যাকসিনের কথা তোলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, ২০১৪ সালে তিনি ক্ষমতায় আসার পরই ভারত সরকারের টিকাদান কর্মসূচিতে চারটি নতুন ভ্যাকসিন চালু করা হয়েছিল। এর মধ্যে একটি ছিল দেশেই তৈরি করা রোটাভাইরাসের টিকা।

এদিন আত্মনির্ভর ভারত গড়ার স্বপ্ন পূরণ করতে প্রধানমন্ত্রী জানান, এই প্রচার আসলে বিশ্ব কল্যাণের জন্য নেওয়া হয়েছে। এই স্বপ্নটি বাস্তব করার জন্য তিনি সম্মেলনে উপস্থিত বিজ্ঞানীদের সকলকে আমন্ত্রণ জানান। তাঁদের সমর্থন আহ্বান করেন। বিজ্ঞানের ক্ষেত্রে যুব প্রজন্মকে আগ্রহী করে তোলার বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “এই মুহূর্তে বিজ্ঞানের প্রতি যুবকদের অকর্ষিত করার প্রয়োজন রয়েছে। আমাদের যুব প্রজন্মের মনে ইতিহাসের বিজ্ঞান ও বিজ্ঞানের ইতিহাস সম্পর্কে জানা প্রয়োজন।”

[আরও পড়ুন: ফের ফিঁদায়ে হামলার ছক! কাশ্মীর সীমান্তে অনুপ্রবেশের অপেক্ষায় পাকিস্তানি জঙ্গিরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement