৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘কৃষক নিধি’র পর হাতিয়ার ‘আয়ুষ্মান ভারত’, কাশ্মীরের অনুষ্ঠান মঞ্চেও বাংলাকে খোঁচা মোদির

Published by: Paramita Paul |    Posted: December 26, 2020 1:54 pm|    Updated: December 26, 2020 1:57 pm

PM Narendra Modi starts Ayushman Bharat project in Jammu and kashmir | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় কৃষি প্রকল্পের পর এবার ‘আয়ুষ্মান ভারত’ (Ayushman Bharat) প্রকল্প নিয়েও বাংলাকে খোঁচা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করলেন তিনি। সেই উদ্বোধনের অনুষ্ঠান থেকেই ফের একবার বাংলাকে নিশানা করেন মোদি।

এদিনের ভারচুয়াল মঞ্চ থেকে দেশজুড়ে আয়ুষ্মান প্রকল্পের সুফল তুলে ধরেন প্রধানমন্ত্রী। কয়েক লক্ষ পিছিয়ে পড়া মানুষ এই প্রকল্পের ফলে লাভবান হয়েছে বলে জানান তিনি। তাঁর কথায়, “নিজের রাজ্যেই শুধু নয়, এই কার্ড থাকলে দেশের যে কোনও প্রান্তের সরকারি হাসপাতাল, প্রকল্পের আওতাধীন বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করাতে পারবেন তাঁরা।” এ প্রসঙ্গে বলতে গিয়েই বাংলার কথা তুলে আনেন মোদি (PM Narendra Modi)।

[আরও পড়ুন : ‘চমকাতে পারবে না চিন’, অরুণাচলে লালফৌজকে হুঁশিয়ারি ITBP কমান্ডারের]

প্রধানমন্ত্রীর খোঁচা, “চেন্নাই, মুম্বই, দিল্লি সর্বত্র চিকিৎসা করাতে পারবেন। শুধু কলকাতাতে এই প্রকল্পের সুবিধা পাবেন না। কারণ, বাংলার সরকার এই প্রকল্প চালু করে নি। কী করা যাবে, কিছু মানুষ বুঝতে চায় না।” উল্লেখ্য, কৃষক সম্মান নিধি যোজনা নিয়েও বাংলার সরকারকে তুলোধোনা করেছিলেন তিনি। অভিযোগ, বাংলার সরকার রাজনৈতিক স্বার্থে কৃষক নিধি প্রকল্প চালু করেনি।

এদিকে ৩৭০ ধারা বিলোপের পর সদ্য ভূস্বর্গে উন্নয়ন নিগমের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাতে একক বৃহত্তম দল হয়েছে বিজেপি। এই নির্বাচনের ফলে কাশ্মীরে মহাত্মা গান্ধীর গ্রাম স্বরাজের স্বপ্ন সফল হয়েছে, গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপি-পিডিপি জোট কেন ভেঙেছিল, এদিন তারও ব্যাখ্যা দেন প্রধানমন্ত্রী। বলেন, “একটা সময় কাশ্মীরের সরকারের অংশ ছিলাম আমরা। কিন্তু পরে সেই জোট তা ভেঙে দিই। কারণ আমরা চেয়েছিলাম এখানে পঞ্চায়েত স্তরের নির্বাচন হোক। ভূস্বর্গের সাধারণ মানুষ তাঁদের প্রতিনিধি নির্বাচনের সুযোগ পান। সেটাই করে দেখিয়েছে কেন্দ্রীয় সরকার।” পাশাপাশি, কাশ্মীরে চালু হওয়া বিভিন্ন প্রকল্পের সুফলও তুলে ধরেন তিনি। জানান, কাশ্মীরের ২২৯ টি সরকারি ও ৩৫টি বেসরকারি হাসপাতালে এই প্রকল্পের সুবিধা মিলবে।

 

[আরও পড়ুন : সরকার নিয়ন্ত্রিত হলেও RTI-এর আওতাধীন নয় PM CARES! কেন্দ্রের নয়া ব্যাখ্যায় বিভ্রান্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement