BREAKING NEWS

২৮ জ্যৈষ্ঠ  ১৪২৮  শনিবার ১২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘অস্ত্র তৈরিতে পিছিয়ে পড়েছে ভারত’, স্বদেশি হাতিয়ার নির্মাণে জোর দিয়ে আক্ষেপ মোদির

Published by: Monishankar Choudhury |    Posted: February 22, 2021 11:59 am|    Updated: February 22, 2021 12:15 pm

PM Narendra Modi stresses on self-reliance in defence sector | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ হওয়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। অস্ত্র তৈরিতে ভারত পিছিয়ে পড়েছে বলে আক্ষেপ করে এবার ‘দেশি’ হাতিয়ার নির্মাণে জোর দেওয়ার বার্তা দিলেন নমো।

[আরও পড়ুন: পাক ষড়যন্ত্র ব্যর্থ করতে তৎপর ভারত, কাশ্মীরে সন্ত্রাস নিয়ে EU প্রতিনিধিদের ব্যাখ্যা দিল্লির]

সোমবার রাজধানী নয়াদিল্লি থেকে ভারচুয়াল বার্তায় প্রধানমন্ত্রী মোদি বলেন, “অস্ত্র ও গোলাবারুদ তৈরিতে আমাদের একশো বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারত হাতিয়ার রপ্তানি করেছে। কিন্তু স্বাধীনতার পর পরিস্থিতি খারাপ হয়েছে। এখন অত্যন্ত ছোট হাতিয়ারও আমাদের আমদানি করতে হয়। বিশ্বে সবচেয়ে বেশি অস্ত্র আমদানিকারী দেশ হিসেবে আমরা অন্যতম।” প্রতিরক্ষা ক্ষত্রে আনা পরিবর্তন নিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, “১০০টি পণ্যের আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করে একটি তালিকা তৈরি করেছে সরকার। এটা আমাদের আত্মনির্ভর করে তুলবে। কারণ, এর ফলে অন্য দেশের উপর নির্ভর করার প্রবণতা করবে। দেশে কর্মসংস্থান তৈরি হবে।”

উল্লেখ্য, গত বছর প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। পরনির্ভরশীল না থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশেই বিভিন্ন সরঞ্জাম তৈরি করা আর তার মধ্যে দিয়ে দেশকে আত্মনির্ভরতার পথে কয়েক ধাপ এগিয়ে দেওয়াই লক্ষ্য কেন্দ্রের। গত ডিসেম্বর মাসে আত্মনির্ভরতার দিশায় বড়সড় পদক্ষেপ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম (Akash missile system) রপ্তানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, অত্যাধুনিক হাতিয়ার রপ্তানি করতে উদ্যোগী হয়েছে ভারত সরকার। অস্ত্র রপ্তানির মাধ্যমে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে। পাশাপাশি, বন্ধু দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করাও সরকারের উদ্দেশ্য। সূত্রের খবর, ভিয়েতনামের হাতে আকাশ মিসাইল সিস্টেম তুলে দেওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা চলছে। মাটি থেকে প্রায় ২৫ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় শত্রুর যুদ্ধবিমান, কপ্টার বা ড্রোনকে ধুলোয় মিশিয়ে দিতে পারে এই ভারতীয় মিসাইল। এর আগে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল ও বরুণাস্ত্র অ্যান্টি-সাবমেরিন টর্পেডোও ভারত দিতে চেয়েছে ভিয়েতনামকে।

[আরও পড়ুন: বাংলায় ২০০ আসন পেতে পারে দল, দাবি বিজেপির কেন্দ্রীয় পদাধিকারীদের বৈঠকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement