BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রনেতাদের মধ্যে শীর্ষে মোদি, গ্রহণযোগ্যতার নিরিখে পিছনে ফেললেন বাইডেন, জনসনদের

Published by: Biswadip Dey |    Posted: June 18, 2021 11:54 am|    Updated: June 18, 2021 1:06 pm

PM Narendra Modi's approval rating at 66%, ahead of US President Biden, Germany's Merkel | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের বহু রাষ্ট্রনেতার থেকেই গ্রহণযোগ্যতার নিরিখে এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এমনটাই জানাচ্ছে মার্কিন সংস্থা ‘মর্নিং কনসাল্ট’। তারা বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের গ্রহণযোগ্যতার যে সমীক্ষা মূলক ফলাফল প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে সকলকে পিছ‌নে ফেলে সেই তালিকার শীর্ষে রয়েছেন মোদিই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden), জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল (Angela Merkel), ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনদের (Boris Johnson) থেকে অনেকটাই এগিয়ে তিনি। কিন্তু সামগ্রিক হিসেবে গ্রহণযোগ্যতা কমেছে তাঁর।

সংস্থার পুরনো সমীক্ষা বলছে, ২০১৯ সালের আগস্টে ভারতে ৮২ শতাংশ মানুষ মোদিকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছিলেন। বিরোধিতা করেছিলেন ১১ শতাংশ। অর্থাৎ জম্মু ও কাশ্মীরের উপর থেকে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার সময় তাঁর জনপ্রিয়তা ছিল তুঙ্গে। কিন্তু বর্তমানে তাঁকেই দেশের মসনদে দেখতে চান ৬৬ শতাংশ মানুষ। বিরোধিতা করছেন ২৮ শতাংশ। ২ হাজার ১২৬ জন ভারতীয়র উপরে সমীক্ষা চালিয়ে এমনটাই জানা গিয়েছে বলে ওই সংস্থার দাবি। গত এপ্রিল থেকে দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর হাসপাতালে বেড ও অক্সিজেনের ঘাটতিকে কেন্দ্র করে সমালোচিত হয়েছে কেন্দ্র। সেই প্রভাবেই হয়তো মোদির জনপ্রিয়তা সূচক কমার ক্ষেত্রে কাজ করেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ভক্তদের জন্য কবে খুলতে পারে পুরীর মন্দির? কী বলছে কর্তৃপক্ষ?]

তাঁর নিজের গ্রহণযোগ্যতা সূচক কমলেও সারা বিশ্বের ১৩টি দেশের রাষ্ট্রনেতার তুলনায় এখনও অনেক বেশি জনপ্রিয় মোদি। ‘মর্নিং কনসাল্ট’-এর সমীক্ষা থেকে জানা যাচ্ছে, আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, ব্রাজিল, ফ্রান্স, জার্মানির মতো দেশের রাষ্ট্রনেতাদের পিছনে ফেলেছেন ভারতের প্রধানমন্ত্রী।
নিজেদের সমীক্ষার সারবত্তা সম্পর্কে ওই সংস্থার দাবি, বয়স, লিঙ্গ, ধর্ম, শিক্ষাগত যোগ্যতা বিভিন্ন ভাগে বিভক্ত করে তারা মতামত গ্রহণ করেছে। যা থেকে সার্বিক ছবিটাই ফুটে উঠছে। আমেরিকার ক্ষেত্রে অবশ্য বর্ণগত শ্রেণিভেদের কথাও মাথায় রাখা হয়েছে।

সমীক্ষার হিসেব বলছে, ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র (Emmanuel Macron) গ্রহণযোগ্যতা সূচক ৩৫। বরিস জনসনের ক্ষেত্রে তা ৪৪ শতাংশ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৪৮ শতাংশ, বাইডেন ও মর্কেল ৫৩ শতাংশ।

[আরও পড়ুন: পর্যটকদের জন্য বন্ধ গোয়ার দরজা! জেনে নিন কবে ঘুরতে যাওয়া সম্ভব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement