BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জাতীয় ভোটার দিবসে ‘এক দেশ, এক নির্বাচনে’র পক্ষে সওয়াল মোদির

Published by: Kishore Ghosh |    Posted: January 25, 2022 7:47 pm|    Updated: January 25, 2022 8:06 pm

PM Nerendra Modi Wants discussion on one nation, one election | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় ভোটার দিবসে (National Voter’s Day) ফের ‘এক দেশ, এক নির্বাচনে’র (One Nation, One Election) পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মোদির কথায়, বিষয়টিকে তিনি নিজে সমর্থন করেন, সব পক্ষের এই বিষয়ে মনোযোগ সহকারে ভাবা উচিত বলেও দাবি করেন তিনি।

জাতীয় ভোটার দিবসে গোটা দেশের বিজেপি (BJP) কর্মীদের সঙ্গে আলাপচারিতায় অংশগ্রহণ করেন নরেন্দ্র মোদি। শহুরে এলাকার শতাংশের হিসেবে ভোটদান কম হচ্ছে, লোকেদের উচ্চশিক্ষার পরেও ভোটদানের ক্ষেত্রে উদাসীনতা লক্ষ্য করা যায়। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। বলেন, “শহুরে এলাকায়… লোকেরা সোশ্যাল মিডিয়ায় সমস্যা নিয়ে আলোচনা করে, কিন্তু এখনও ভোট দেয় না। ভারতের মতো গণতন্ত্রে এর পরিবর্তন হওয়া দরকার।”

[আরও পড়ুন: গান্ধীজির হত্যাকারীকে ‘মহিমান্বিত’ করে তৈরি শর্টফিল্ম নিষিদ্ধ করার দাবিতে মোদিকে চিঠি]

এদিন ‘এক দেশ, এক নির্বাচনে’র পক্ষে ফের সওয়াল করেন মোদি। বলেন, “একের পর এক ভোট প্রক্রিয়ার ছাপ পড়ে সমাজের সব ক্ষেত্রে। মাঝখান থেকে দেশের উন্নয়ন প্রক্রিয়ার গতি রুদ্ধ হয়।” আরও বলেন, “এক দেশ, এক নির্বাচনে’র বিষয়টিকে আমি সমর্থন করি। সকলের এই বিষয়ে মনোযোগ সহকারে ভাবা উচিত।”

মঙ্গলবার মোদি উল্লেখ করেন, দেশের প্রথম সাধারণ নির্বাচনের তুলনায় শতাংশ হিসেবে ভোটদান বেড়েছে। ৪৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬৭ শতাংশ। তবে এখনও অনেকটাই কম। এই বিষয়ে সমস্ত রাজনৈতিক দলের মনোযোগ দেওয়া উচিত। মোদি জানান, আগের তুলনায় “মহিলা ভোটারের শতাংশ বেড়েছে। কিছু কিছু জায়গায় ভোট দেওয়ার ক্ষেত্রে পুরুষদের চেয়ে মহিলারা এগিয়ে রয়েছেন। কিন্তু সার্বিক ভোটের হার এখনও কম। সব রাজনৈতিক দল ও নাগরিকদের এই বিষয়ে ভাবা প্রয়োজন।” 

[আরও পড়ুন: ‘নেতাজির স্বপ্নের স্বাধীন ভারত এখনও গড়ে ওঠেনি, আমরাই গড়ব’, মূর্তি উন্মোচনে শপথ মোদির]

এইসঙ্গে দলের ‘পান্না প্রমুখ’ কার্যকর্তাদের উদ্দেশে মোদির বার্তা, ৭৫ তম স্বাধীনতার বছরে ৭৫ শতাংশ ভোট নিশ্চিত করতে হবে। কর্মীদের প্রতি মোদির আবেদন, “প্রতিটি নির্বাচনে মোট ভোটারের উপস্থিতি যেন কমপক্ষে ৭৫ শতাংশ হয়। এই বিষয়ে নিশ্চিত করতে হবে আপনাদের।”

এদিন মোদি আরও বলেন, ভোটদান বাড়াতে নির্বাচন কমিশন একাধিক কার্যকরী পদক্ষেপ করছে। তাঁর মতে, আধার নম্বরের সঙ্গে ভোটার আই কার্ড লিঙ্ক করা একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। এর ফলে ভোটগ্রহণ আরও স্বচ্ছ হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে