BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মোদির বিদেশ সফরের খরচ কত? বিচিত্র জবাব PMO-র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 15, 2017 3:12 pm|    Updated: July 15, 2017 3:16 pm

PMO denies info on Modi, Manmohan foreign trips, dubs query ‘vague’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদির বিদেশযাত্রা নিয়ে সমালোচনার শেষ নেই। বিরোধীদের থেকে তাঁকে এমনও শুনতে হয়েছে যে, প্রধানমন্ত্রী ভারত সফরে রয়েছেন। ক্রমাগত টিপ্পন্নির পাশাপাশি মোদির আমেরিকা, ফ্রান্স যাত্রা নিয়ে সাধারণ মানুষের কৌতুহলও কম নয়। সম্প্রতি এক আরটিআই কর্মী জানতে চেয়েছিলেন মোদির বিদেশ সফরের জন্য কোষাগার থেকে অর্থ খরচ হয়েছে। এর উত্তর দিতে গিয়ে আজব সাফাই দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। পিএমওর জবাব, প্রশ্নগুলি অনেক বড় এবং অস্পষ্ট। অতএব উত্তরের আশা করা ঠিক নয়।

[মোদির চেয়ে মনমোহনই বিদেশে গিয়েছেন বেশি, আজব সাফাই অমিত শাহর]

মাত্র তিন বছরে ৬২টি দেশে সফর। এর মধ্যে কয়েকটি দেশে একাধিকবার যাওয়া। মণ মণ ঘি ঢেলে ভারতের প্রাপ্ত কী। বিরোধীদের এই প্রশ্নের উপযুক্ত ব্যাখ্যা কখনও দেয়নি কেন্দ্র। এপ্রসঙ্গে প্রধানমন্ত্রীর পাশে দাঁড়াতে গিয়ে জল আরও ঘোলা করেছিলেন অমিত শাহ। বিজেপি সভাপতি দাবি ছিল প্রথম তিন বছরে মনমোহন সিংয়ের থেকেও কম বিদেশে গিয়েছেন নরেন্দ্র মোদি। অমিতের এই ‘জ্ঞান’ অবশ্য দলীয় সহকর্মীদের থেকে পাওয়া। আরটিআই কর্মী নূতন ঠাকুর এত সহজে দমবার পাত্রী নন। তিনি চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীর দফতর বা পিএমও-তে। তথ্যের অধিকার আইনে তাঁর প্রশ্ন ছিল, ২০১০-এর জানুয়ারি থেকে এপর্যন্ত দেশের প্রধানমন্ত্রীদের বিদেশ সফরে কত খরচ হয়েছে। এর জন্য সমস্ত ফাইল, নোটস এবং চিঠি সম্পর্কে তিনি জানতে চান। গত ১৬ জুন চিঠি পাঠিয়েছিলেন ঠাকুর। প্রায় মাসখানেক পর এর জবাব পেয়ে তিনি বেজায় হতাশ। পিএমও তার চিঠির উত্তর কৌশলে এড়িয়ে যায়। প্রধানমন্ত্রীর দফতরের ডিরেক্টর সৈয়দ একরম রিজভি জানিয়েছেন, বিষয়টি খুব বিস্তৃত। অনেক কিছু রয়েছে এর উত্তর দেওয়া সম্ভব নয়। পাশাপাশি পিএমও জানায়, প্রশ্নগুলি অস্পষ্ট। উত্তর পেতে সাউথ ব্লকের অফিসে এই নিয়ে তিনি ফের দৌড়বেন বলে জানিয়েছেন আরটিআই কর্মী।

[জানেন, কেন এই অফিসের কর্মীরা মাথায় হেলমেট পরে কাজ করেন?]

pmindia.gov.in ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে ২০১৪ সালের ১৫ জুন মোদির প্রথম বিদেশ সফর শুরু হয়। তাঁর গন্তব্য ছিল প্রতিবেশী ভুটান। শেষ সফর জুলাইয়ের প্রথম সপ্তাহে ইজরায়েল এবং জার্মানি। বিদেশযাত্রায় চাটার্ড ফ্লাইটে খরচ হয়েছে প্রায় ২৭৫ কোটি টাকা। মনমোহন সিংয়ের ৯ বছরের জমানায় বিদেশ সফরে খরচ হয়েছিল ৬৪২ কোটি টাকা।

[যৌন নিগ্রহের পাশাপাশি লাগাতার পাশবিক নির্যাতন, শিশুর শরীরে মিলল ৭টি সূচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে