Advertisement
Advertisement
সোনিয়া

আর্থিক প্যাকেজ কেন্দ্রের ‘নির্দয় রসিকতা’, মোদি সরকারের সমালোচনায় মুখর সোনিয়া

বিরোধীদের বৈঠকে গরহাজির কেজরিওয়াল, অখিলেশ ও মায়াবতী।

PM's package 'Cruel Joke On Country': Sonia Gandhi at opposition meet
Published by: Paramita Paul
  • Posted:May 22, 2020 7:15 pm
  • Updated:May 22, 2020 7:15 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনা আবহে বিরোধী ঐক্য মজবুত করতে বৈঠক ডেকেছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। শুক্রবার সেই ভিডিও কনফারেন্সে কেন্দ্রের আর্থিক প্যাকেজের তুমুল সমালোচনা করলেন কংগ্রেস নেত্রী। তাঁর কথায়, কেন্দ্রের আর্থিক প্যাকেজ আদপে নৃশংস রসিকতা। সেই প্যাকেজে পরিযায়ী শ্রমিকদের জন্য কোনও বিশেষ অর্থ বরাদ্দ না করা নিয়েও কেন্দ্রকে দুরমুশ করেন তিনি। এদিনের ভিডিও বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, এইচ ডি দেবগৌড়ার মতো বিরোধী নেতৃত্ব। তবে বৈঠকে গরহাজির ছিলেন আপ নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সপা নেতা অখিলেশ যাদব ও বিএসপি নেত্রী মায়াবতী।

এদিনের বৈঠক থেকে আমফান সুপার সাইক্লোনকে জাতীয় বিপর্যয় ঘোষণার দাবি ওঠে। ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিকে যাতে পূর্ণ সহায়তা দেওয়া হয়, তা নিয়ে কেন্দ্রের কাছে দাবি তোলা হবে বলেও জানানো হয়েছে। মূলক করোনা পরিস্থিতিতে কেন্দ্রের ভূমিকার তীব্র সমালোচনা করেন কংগ্রেস নেত্রী। একইসঙ্গে সংস্কারের নামে সরকারি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের তুমুল নিন্দা করেন সোনিয়া। তাঁর কথায়, “সংস্কারের নামে সমস্ত সরকারি ক্ষেত্র বিক্রি করে দেওয়া হল।” করোনা মোকবিলায় কেন্দ্রের ভূমিকারও তীব্র সমালোচনা করেন সোনিয়া গান্ধী। তাঁর কথায়, “সুষ্ঠুভাবে লকডাউন পালন করতে ব্যর্থ হয়েছে কেন্দ্র সরকার। করোনা মোকাবিলার স্ট্র্যাস্টেজি সরকারের জানা নেই। এমনকী লকডাউন কীভাবে তুলতে হবে, তা সম্পর্কে কেন্দ্র সরকারের সম্যক ধারণা নেই।”

[আরও পড়ুন : ইউনিফর্মের রং অনুযায়ী রঙিন মাস্ক পরতে হবে, নির্দেশ নৌসেনার]

এদিন প্রধানমন্ত্রী দপ্তরের হাতে সমস্ত ক্ষমতা কুক্ষিগত করে রাখা হয়েছে বলেও সরব হন সোনিয়া গান্ধী। তাঁর কথায়, কেন্দ্রের অন্যান্য দপ্তরের হাতে কোনও ক্ষমতা নেই। আর্থিক প্যাকেজ নিয়েও সমালোচনায় মুখর হন সোনিয়া গান্ধী। তিনি বলেন, “২০ লক্ষ কোটির প্যাকেজ আদপে নির্দয় রসিকতা। এই প্যাকেজে প্রান্তিক ভাগচাষি, ক্ষুদ্রশিল্প ও পরিযায়ী শ্রমিকদের গুরুত্ব দেওয়া হয়নি।”

[আরও পড়ুন : করোনা আক্রান্তের মৃত্যুহার কমেছে দেশে, পরিসংখ্যান দিয়ে জানাল স্বাস্থ্যমন্ত্রক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ